মঙ্গলবার, অক্টোবর ২২

জেনে নিন ঘরোয়া টোটকায় কী ভাবে দূরে রাখবেন গলা খুসখুস, নাক ঘড়ঘড়, জ্বরজ্বর ভাব

দ্য ওয়াল ব্যুরো: আসতে একটু দেরি করলেও, এসে পড়েছে সে।  আর প্রতিবারের মতো এবারেও সাথে এনেছে নাক বন্ধ, গলা ঘড়ঘড়, বুকে কফ, গা হাত পা ব্যথা, আর অবশ্যই জ্বর।  আর এই জ্বরেই আপাতত ৮ থেকে ৮০ কাবু হচ্ছে।  একে তো রোজ স্কুল কলেজ অফিস, তার উপরে এই শারীরিক সমস্যা কী করে সামলাবেন? কী করবেন, আর কী করবেন না ? মুঠোমুঠো অ্যান্টিবায়োটিক খেতে খেতে ক্লান্ত হওয়ার খুব প্রয়োজন নেই আপনার, ঘরোয়া কিছু টোটকা কাজে দেবে এক্ষেত্রে।  এ সময়ে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আগের মতো থাকে না।  সহজেই ভাইরাল, ব্যাকটিরিয়া আক্রমণ করে আপনাকে।  আর ঘরের ছোট্টটার যখন এই সমস্যা হয়, তখন তাকে সামলাবেন কী করে? নিজের এবং অন্য কারও যদি এই সমস্যা হয়, তাহলে ঘরোয়া কিছু টোটকা জেনে রাখুন মুক্তি পেতে।

রান্নাঘরে আদা, পেঁয়াজ, মধু, গোলমরিচ, ঘি তো আমাদের সকলেরই থাকে।  যখন আপনি জ্বর জ্বর ভাবে ক্লান্ত, হয় তো বাড়ি থেকে বেরিয়ে ডাক্তাররে কাছে যেতে পারছেন না, বা অফিসও করতে হচ্ছে এই শরীরে অথচ শরীর বেশ ভার ভার লাগছে কারণ বুকে কফ বসে রয়েছে। একটা পেঁয়াজকে গোল করে কিছুটা কেটে নিয়ে জলে ভিজিয়ে রাখুন ৫ থেকে ৬ ঘণ্টা।  তারপর, সেই ভেজানো পেঁয়াজ বেটে সেই পেঁয়াজের পেস্টটা পরপর কদিন খান।  দেখবেন আপনার সর্দি কাশি আর নেই।  আর শুধু শুধু পেঁয়াজ খেতে ভালো না লাগলে, অবশ্যই আপনি এতে কিছুটা মধু মিশিয়ে নিতে পারেন।  এই মধু আর পেঁয়াজের পেস্ট আপনার গলা খুসখুস থেকে নাকবন্ধ, সবই সারিয়ে ফেলবে সহজেই।  তবে অবশ্যই এক্ষেত্রে পরিমাণটা খুব গুরুত্বপূর্ণ।  রোজ এক চা চামচই যথেষ্ট।  বেশি বেশি খেয়ে ফেলবেন না।

পেঁয়াজ খেতে ইচ্ছে না করলে, বাড়িতে থাকা ঘি-য়ের সাথে যদি আপনি একটু গোলমরিচ মিশিয়ে খেতে পারেন, তাহলেও কিন্তু এই গা হাত পা ব্যথা, গলা ধরার সমস্যা থেকে আপনি সহজেই মুক্তি পেতে পারেন।  গোলমরিচের ঝাল সহ্য না হলে, আদাকুচির সাথে অল্প নুন মিশিয়ে খেয়ে দেখুন, তাতেও কিন্তু সমস্যা কম হয় অনেক সময়ে।  

ঘরোয়া এই টোটকাগুলোয় কাজ হলে স্বাভাবিকভাবেই আর অ্যান্টিবায়োটিক খেতে হবে না বারবার।  আর আমরা তো অনেকেই জানি, অ্যান্টিবায়োটিক বেশি খাওয়া ঠিক নয়।  তাই এই বিকল্প ব্যবস্থাগুলো জেনে রাখুন।  আমাদের ঠাকুমা, দিদিমার কাছে এই টোটকাগুলো খুবই স্বাভাবিক ছিল।  এখন অনেক বেশি ওষুধ নির্ভর আমরা।  সেখানেই হয় তো কাজে আসবে এই টোটকাগুলো।

Comments are closed.