শনিবার, সেপ্টেম্বর ২১

চটজলদি মেদ ঝরাতে চান? ভরসা রাখুন এই ঘরোয়া টোটকায়

দ্য ওয়াল ব্যুরো: জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা ওয়ার্কআউট করেন? তাও সামান্য অনিয়ম হলেই হু হু করে বাড়ছে মেদ? ডায়েটিশিয়ানদের বাতলে দেওয়া খাবারে অরুচি? উপায় কিন্তু রয়েছে হাতের কাছেই। ঘরোয়া উপকরণ দিয়েই কম সময়ে চটপট বানিয়ে ফেলুন মুখরোচক এই সব স্যুপ। স্বাদ, পুষ্টির সঙ্গে ওজনও থাকবে বশে।

শীত, গ্রীষ্ম হোক বা বর্ষার মরসুম, গরম ধোঁয়া ওঠা স্যুপের সুঘ্রাণেই মন ভরে ওঠে। চামচ দিয়ে মুখে তুললেই খিদেটা চড়চড় করে বেড়ে যায়। পুরোপুরি ঘরোয়া উপকরণে সবুজ সব্জি, চিজ বা চিকেনের টুকরোয় সামান্য মশলা সহযোগে  বানানো স্যুপের পুষ্টিগুণের সঙ্গে যদি জুড়ে যায় ওজন কমানোর গ্যারান্টি, তাহলে তো আর কথাই নেই। বানানোও মোটেই কঠিন নয়।

গ্রিন কিউকাম্বার সটস:

এটি পুরোপুরি আয়ুর্বেদিক পদ্ধতিতে তৈরি স্যুপ। শশা, তুলসি পাতার রসের সঙ্গে সামান্য রসুন, লেবুর রস এবং ধনেপাতা পেস্ট দিয়ে বানাতে হয়  এই স্যুপ। হাতের কাছে থাকলে লেটুস পাতাও দিতে পারেন স্যুপে। এই স্যুপ ঠাণ্ডা খাওয়াই দস্তুর। নিয়মিত ডায়েট চার্টে এই স্যুপ রাখলে মেদ ঝরতে বাধ্য।

পনির-পালং স্যুপ

টাটকা পালং পাতা ভাল করে মিক্সারে পিষে নিয়ে তার সঙ্গে ধনে, মেথি এবং সামান্য সর্ষে দিয়ে বানাতে হয় এই স্যুপ। খুব কম তেল লাগে। চাইলে অলিভ অয়েলেও বানাতে পারেন। স্বাদ বাড়াতে যোগ করুন পনিরের ছোট ছোট টুকরো। লাঞ্চ  বা ডিনারের আগে অথবা প্রাতরাশে গরম গরম এই স্যুপ খেলে পেট অনেকক্ষণ ভর্তি থাকবে।  হজমও হবে খুব তাড়াতাড়ি।

চিকেন-বিনস স্যুপ

বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে দুর্বলতা কাটাতে ছোট থেকেই আমরা মা, দিদিমাদের চিকেন স্যুপ খাওয়াতে দেখেছি। ডায়েটিশিয়ানরা বলেন, চিকেনে রয়েছে ভরপুর প্রোটিন ও ফাইবার। সব্জি দিয়ে এই স্যুপ রেঁধে গেলে শরীরে পুষ্টি বাড়বে চড়চড় করে। বিনস ভাল করে ধুয়ে, লম্বা করে কেটে স্যুপের ভিতর ফেলে দিন। কম মশলা দিয়ে বানান এই স্যুপ। দু’বেলা খেলে ওজন কমতে বাধ্য।

গাজর-টোমাটো স্যুপ

টোমাটোর পুষ্টিগুণের কথা কারও অজানা নয়। এতে রয়েছে ভিটামিন, ফাইবার এবং প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে। গাজরেও রয়েছে ভরপুর ভিটামিন ও মিনারেলস।  এই দুইয়ের কম্বিনেশনে বানিয়ে ফেলুন স্যুপ। স্বাদ বাড়াতে সামান্য লেবুর রস দিতে পারেন। কিন্তু, ক্রিম একেবারেই নয়।

মুগ ডাল শোর্বা

বাঙালিদের খাদ্য তালিকায় ডাল থাকবেই। মুগ হোক বা মসুর, জানেন কি, ডালে রয়েছে এমন প্রোটিন যা ওজন কমাতে সাহায্য করে? তা ছাড়া রয়েছে ফাইবার যা শরীরে পুষ্টি যোগায়। প্রেসার কুকারে ডালের সঙ্গে পেঁয়াজ কুচি, রসুন কুঁচি, লঙ্কা, হলুদ গুঁড়ো, নুন স্বাদমতো ও সামান্য মিষ্টি দিয়ে কয়েকটা সিটি দিয়ে নিন। তৈরি হয়ে গেল মুগ ডাল শোর্বা। স্বাদেও অপূর্ব এবং আপনার ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

Leave A Reply