রবিবার, ডিসেম্বর ১৫
TheWall
TheWall

সেনসেক্স থেকে বাদ টাটা মোটরস সহ চার কোম্পানি

দ্য ওয়াল ব্যুরো : সেনসেক্সের তালিকা সংশোধন করল বম্বে স্টক এক্সচঞ্জ। তাতে মোট ৩০ টি কোম্পানির নাম নথিভুক্ত থাকে। তার মধ্যে চারটি ব্লু চিপ কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে। তাদের বদলে নথিভুক্ত করা হয়েছে অপর তিনটি সংস্থাকে।

যে চারটি কোম্পানির নাম বাদ পড়েছে, তারা হল ইয়েস ব্যাঙ্ক, টাটা মোটরস, টাটা মোটরস ডিভিআর এবং বেদান্ত। যে সংস্থাগুলির নাম যুক্ত হয়েছে তাদের মধ্যে আছে টাইটান, আলট্রাটেক এবং নেসলে ইন্ডিয়া। শুক্রবার বিবৃতি দিয়ে একথা জানিয়েছে বম্বে স্টক এক্সচেঞ্জ।

কেন চারটি সংস্থাকে বাদ দেওয়া হল তার কারণ দেখিয়ে বলা হয়েছে, গত ত্রৈমাসিকে তাদের শেয়ারের দাম হয় ব্যাপকভাবে পড়ে গিয়েছে নয়তো ঘন ঘন ওঠানামা করেছে। ২০১৯ সালে ইয়েস ব্যাঙ্কের শেয়ারের দাম কমেছে ৬৫ শতাংশ, বেদান্তর শেয়ারের দাম কমেছে ৩০ শতাংশ। টাটা মোটরসের শেয়ারের দাম ওঠানামা করেছে ব্যাপকভাবে।

সেনসেক্সের নতুন তালিকা কার্যকরী হবে ২৩ ডিসেম্বর থেকে। বম্বে স্টক এক্সচেঞ্জের বিবৃতিতে বলা হয়েছে, এস অ্যান্ড পি বিএসই সেনসেক্সের ১৫০ মিডক্যাপ ইনডেক্স থেকে বাদ পড়েছে পাঞ্জাব ব্যাঙ্ক। এছাড়া বাদ পড়েছে লার্সেন অ্যান্ড টুব্রো ইনফোটেক, ইন্ডিয়া বুলস ভেঞ্চারস এবং আরও ছ’টি কোম্পানি।

Comments are closed.