সবচেয়ে বেশি সংখ্যক নোংরা শহর এ রাজ্যেই, বলছে রিপোর্ট

0 ১৩

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: পশ্চিমবঙ্গেই রয়েছে দেশের সবচেয়ে বেশি সংখ্যক নোংরা শহর। রাজ্যের ২৫টির মধ্যে ১৯টি জেলার  কোনও না কোনও শহর নোংরা শহরের তালিকায় রয়েছে। শনিবারই প্রকাশিত হয় স্বচ্ছ সর্বেক্ষণ ২০১৮ রিপোর্ট। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের প্রকাশ করা ওই রিপোর্টে পশ্চিমবঙ্গের ১৯টি জেলাকেই অতি নোংরা বলে ঘোষণা করা হয়েছে।

রিপোর্টে ইন্দোরকে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসাবে ঘোষণা করা হয়েছে।  আর দেশের মধ্যে সবচেয়ে নোংরা শহর গুজরাতের ভদ্রেশ্বর।

পশ্চিমবঙ্গের যে শহরগুলি আগের চেয়ে আরও নোংরা হয়েছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে, সেগুলি হলো দার্জিলিং, শিলিগুড়ি, শ্রীরামপুর, মধ্যমগ্রাম, উত্তর ব্যারাকপুর ও বাঁকুড়া। দেশের সবচেয়ে নোংরা রাজ্যের তালিকায় পশ্চিমবঙ্গের পরে আর মাত্র চারটি রাজ্যের নাম রয়েছে। সেই রাজ্যগুলি হলো নাগাল্যান্ড, ত্রিপুরা ও কেন্দ্রশাসিত পুদুচেরি।

এই বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে দেশের মোট ৪২০৩টি ছোট-মাঝারি শহরকে তার জনসংখ্যার নিরিখে বেছে নেওয়া হয়েছিল। কিছু সেনা ক্যান্টনমেন্ট শহরও ছিল তালিকায়। খোলা জায়গায় মলত্যাগ, আবর্জনা সংগ্রহ, কঠিন বর্জ্য সাফ করার ব্যবস্থা এ সবই দেখা হয়েছিল সমীক্ষায়।

রিপোর্টে দেশের মধ্য়ে সবচেয়ে পরিষ্কার রাজ্যের তকমা পেয়েছে ঝাড়খণ্ড।  দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র ও তৃতীয় স্থানে ছত্তিশগড়। মধ্যপ্রদেশের ইন্দোরে শনিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই রিপোর্ট প্রকাশ করেন। মোদীর লোকসভা কেন্দ্র বারাণসী দেশের ৫০০ শহরের মধ্যে ২৯ নম্বর স্থানে রয়েছে।

 

Get real time updates directly on you device, subscribe now.

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More