বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

ভারত বা চিন কেউ উন্নয়নশীল নয়, মিথ্যা বলে সুবিধা নেয় : ট্রাম্প

দ্য ওয়াল ব্যুরো : আমেরিকার পণ্যের ওপরে উঁচু হারে শুল্ক বসানোয় আগেই ভারতের ওপরে রেগে গিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া চিনের সঙ্গে দীর্ঘদিন ধরেই বাণিজ্যিক লড়াই চলছে আমেরিকার। বুধবার দুই দেশের কড়া সমালোচনা করলেন ট্রাম্প। তিনি বলেন, ভারত ও চিন, কেউই উন্নয়নশীল দেশ নয়। তারা উন্নয়নশীল দেশ বলে তকমা লাগিয়ে ডব্লুটিও থেকে সুবিধা নেয়। ট্রাম্পের দাবি, তিনি আর এমন হতে দেবেন না।

এর আগে জুলাই মাসে ট্রাম্প ওয়ার্ল্ড ট্রেড ওর্গানাইজেশনের থেকে জানতে চেয়েছিলেন, উন্নয়নশীল দেশ বলতে কী বোঝায়? অনেকেই মনে করেছিলেন, ট্রাম্পের আসল লক্ষ্য চিন। তাদের যাতে উন্নয়নশীল দেশ বলে আর না ধরা হয়, সেজন্যই তিনি ওই প্রশ্ন তুলেছেন।

কিছুদিন আগে ট্রাম্প জানিয়েছিলেন, যে উন্নত দেশগুলি নিজেদের উন্নয়নশীল দেশ বলে পরিচয় দেয়, তাদের বিরুদ্ধে আমেরিকা ব্যবস্থা নেবে। এর পরে মঙ্গলবার পেনসিলভানিয়ায় এক জনসভায় তিনি বলেন, এশিয়ার দুই জায়েন্ট ইকনমির নাম ভারত ও চিন। তারা উন্নয়নশীল দেশ বলে পরিচয় দিয়ে ডব্লুটিও থেকে সুবিধা নিচ্ছে। ডব্লুটিও মনে করে ভারত ও চিনের অর্থনীতি এখনও বিকাশশীল। বাস্তবে তারা বিকশিত হয়ে গিয়েছে।

Comments are closed.