বুধবার, অক্টোবর ১৬

খুব শিগগির দেখা করব মোদী ও ইমরানের সঙ্গে, জানালেন ট্রাম্প

দ্য ওয়াল ব্যুরো : ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমেছে। সোমবার এমনই দাবি করলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তাঁর ঘোষণা, শীঘ্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করবেন। আগামী রবিবার হিউস্টনে একটি অনুষ্ঠানে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের সঙ্গে দেখা করবেন মোদী। সেখানে ট্রাম্পও উপস্থিত থাকবেন। তবে তিনি কবে ইমরানের সঙ্গে দেখা করবেন জানাননি।

ট্রাম্পের কথায়, আমার সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর দেখা হবে। ভারত ও পাকিস্তান, দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গেই দেখা করব। আমার মনে হয় দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে। এই প্রসঙ্গে ট্রাম্প কিন্তু খোলাখুলি কাশ্মীরের নাম করেননি।

চলতি মাসের শেষে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে নিউ ইয়র্কে আসছেন ইমরান। পর্যবেক্ষকদের ধারণা, সেই সভার একফাঁকে ইমরানের সঙ্গে ট্রাম্প আলোচনায় বসবেন। হিউস্টনের অনুষ্ঠানে ৫০ হাজার ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান উপস্থিত থাকবেন। মোদীর সঙ্গে ওই অনুষ্ঠানে অংশ নেওয়ার পরে ট্রাম্প যাবেন ওহাইওতে। পরে নিউ ইয়র্কে এসে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দেবেন।

গত ৫ অগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে। তারপর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে দেয়। কাশ্মীর ইস্যুকে যাতে আন্তর্জাতিক মহলে তুলে ধরা যায়, সেজন্য যথাসাধ্য চেষ্টা করতে থাকে পাকিস্তান। কিন্তু ভারত জানায়, কাশ্মীর তাদের অভ্যন্তরীণ বিষয়।

২০২০ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন হবে। ট্রাম্প ফের রিপাবলিকান পার্টির প্রার্থী হবেন। সেখানে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানরা খুবই প্রভাবশালী। ভোটে তাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন বলে আশা করা হচ্ছে।

ভারতের সঙ্গে উত্তেজনা কমাতে পিছনের দরজা দিয়ে কূটনীতির প্রস্তাব, নারাজ পাকিস্তান

Comments are closed.