সোমবার, নভেম্বর ১৮

হোয়াটসঅ্যাপে আসছে এবার বড় সুবিধা, ঘোষণা খোদ জুকারবার্গের

দ্য ওয়াল ব্যুরো: হোয়াটসঅ্যাপে পেমেন্ট পরিষেবা চালু করার পরিকল্পনা অনেক দিন ধরেই চলছে। অন্যান্য দেশে এই পরিষেবা এসেও গেছে, আসেনি এখনও ভারতে। যদিও হোয়াটসঅ্যাপের আপডেটেড ভার্সনে এই বিকল্প দেখায়, কিন্তু সুবিধাটি এখনও সকলের ক্ষেত্রে পাওয়া যায় না। সম্প্রতি কোম্পানির প্রধান মার্ক জুকারবার্গ জানিয়েছেন, খুব তাড়াতাড়ি ভারতে এই পরিষেবা শুরু হবে। ইতিমধ্যেই গোটা দেশে দশ লক্ষ গ্রাহকের মধ্যে পরীক্ষামুলকভাবে এই পরিষেবা শুরু হয়েছিল।

বুধবার জুকারবার্গ বলেন, “অনেক দিন ধরেই ভারতে পরীক্ষামুলক ভাবে এই পরিষেবা শুরু হয়েছে। তাতে বোঝা গেছে, অনেক গ্রাহকের মধ্যেই এই পেমেন্ট পদ্ধতিতে আগ্রহ রয়েছে। তাই ভারতের সব হোয়াটসঅ্যাপ গ্রাহকের জন্য এই পেমেন্ট পরিষেবা চালুর ব্যাপারে আমরা আশাবাদী। এ নিয়ে আরও তথ্য দিতে পারব খুব তাড়াতাড়ি।”

অন্যান্য অনলাইন লেনদেনের মতোই ইউপিআই পেমেন্ট পদ্ধতিতে কাজ করবে হোয়াটসঅ্যাপ পে। জনপ্রিয় এই মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপে পেমেন্ট পরিষেবা চালু হওয়ার পরে ভারতে ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তা এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

তবে ইতিমধ্যেই রিজ়ার্ভ ব্যাঙ্ক হোয়াটসঅ্যাপকে নির্দেশ দিয়েছিল তাদের পেমেন্ট সার্ভিসের ডেটা দেশের মধ্যে রাখার জন্য। কয়েক দিন আগে সুপ্রিম কোর্টে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল, সেই নির্দেশ এখনও সম্পূর্ণ পালন করতে পারেনি মার্কিন কোম্পানিটি।

কেন্দ্রের টেলিকম মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, “রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার সব নির্দেশ মেনে নিলে ভারতে পেমেন্ট সার্ভিস শুরু করতে পারবে হোয়াটসঅ্যাপ।”

বর্তমানে ভারতে বেশ জনপ্রিয় অনলাইন পেমেন্ট পরিষেবা দেয় গুগল পে। ফলে কঠিন প্রতিযোগিতায় পড়তে চলেছে হোয়াটসঅ্যাপ। প্রতিযোগীকে ঘায়েল করতে ভারতের ডিজিটাল পেমেন্ট দুনিয়ায় হোয়াটসঅ্যাপের প্রবেশ কতটা মসৃণ হবে, সেটাই এখন দেখার। গুগল পে ছাড়াও হোয়াটসঅ্যাপকে লড়তে হবে ফোন পে, অ্যামাজন পে– এদের সঙ্গেও।

তার পরেও জনপ্রিয়তার নিরিখে হোয়াটসঅ্যাপের এতটাই এগিয়ে রয়েছে, যে নতুন পরিষেবা নিয়েও বেশ আশাবাদী তারা।

Comments are closed.