ঠান্ডা রাখুন শরীর, দেখে নিন কী কী খাবেন

0

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো:  খাতায়কলমে বর্ষাকাল। কিন্তু বৃষ্টির দেখা নেই। চলছে তীব্র তাপপ্রবাহ। সরকারি স্কুলে ইতিমধ্যেই বাড়ানো হয়েছে ছুটির মেয়াদ। ভারী বৃষ্টির কোনও আশা দেখাতে পারছে না আবহাওয়া দফতর।

গরমে কাজে বাইরে বেরোতেও হবে, খাওয়াদাওয়াও করতে হবে। তবে পুরোটাই রাখুন নিজের নিয়ন্ত্রণে। আসুন দেখে নিই কী ধরনের খাবার খেলে ঠান্ডা থাকবে শরীর। অসুস্থ হওয়ার আশঙ্কা কম থাকবে।

জলখাবারে রুটি-পাঁউরুটি বা কর্নফ্লেক্স বাদ দিয়ে খান একেবারে বাঙালি চিঁড়ে-মুড়ি কিংবা ছাতু। চাইলে জল ঢালা পান্তা ভাতও খেতে পারেন মাঝেমধ্যে। জলখাবারের সঙ্গে খান কয়েক টুকরো তরমুজ। তৈরি করে নিতে পারেন তরমুজের শরবত।

 

রাস্তাঘাটে তেষ্টা পেলে খান ডাব। বা টাটকা ফলের রস। ভুলেও নরম পানীয় ছোঁবেন না।

লাঞ্চ করুন একেবারে হাল্কা। ডাল, সবজি, মাছ, মাংস—যাই খান মশলা যেন থাকে খুব কম।

ভাজাভুজি না খাওয়াই ভালো। সঙ্গে রাখুন সদ্য কাটা স্যালাড। শসা আর কাঁচা পেঁয়াজের স্যালাড খেলে শরীর অনেকক্ষণ ঠান্ডা থাকবে।

চা-কফি খেলেও কম। বদলে একটু লেবুর শরবত বা গ্লুকন ডি-র জল খান। ছাতুর শরবতও চলতে পারে।

 

সন্ধ্যার দিকে খান লিকার চা। সঙ্গে একটু মুড়ি বা বিস্কুট।

রাতের খাবার তাড়াতাড়ি খান। বিরিয়ানি, চিকেন কষা জাতীয় খাবার থেকে কয়েকটা দিন দূরেই থাকুন। এই তাপমাত্রায় ওই ধরনের খাবার হজম করা কঠিন।

বাড়ির বাচ্চা ও বয়স্কদের দিকে বিশেষ খেয়াল রাখা দরকার এই সময়ে। জলীয় পদার্থ বেশি করে খাওয়াতে যেন ভুল না হয়।

 

 

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More