শনিবার, অক্টোবর ১৯

দলিত বলতে কী বোঝ? প্রশ্ন স্কুলের পরীক্ষায়, শাস্তি চাইলেন স্ট্যালিন

দ্য ওয়াল ব্যুরো : অভিযোগ, তামিলনাড়ুর একটি স্কুলের প্রশ্নপত্রে ধর্ম ও জাতপাত নিয়ে প্রশ্ন করা হয়েছে। অভিযোগ তুলেছেন ডিএমকে-র প্রধান এম কে স্ট্যালিন। শুক্রবার সেই প্রশ্নপত্রের ছবি তিনি পোস্ট করেছেন টুইটারে। দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

ডিএমকে-র সভাপতি বলেন, ষষ্ঠ শ্রেণির পরীক্ষার জন্য ওই প্রশ্নপত্র তৈরি করেছে কেন্দ্রীয় বিদ্যালয়। যদিও সত্যিই কেন্দ্রীয় বিদ্যালয় ওই প্রশ্নপত্র তৈরি করেছে কিনা তা কোনও নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা সম্ভব হয়নি।

স্ট্যালিন টুইটারে লিখেছেন, কেন্দ্রীয় বিদ্যালয়ের ক্লাস সিক্সের কোশ্চেন পেপারে ওই প্রশ্ন দেখে চমকে উঠেছি। কেন্দ্রীয় বিদ্যালয় জাতপাত ও সাম্প্রদায়িক বিভাজনে মদত দিচ্ছে। ডিএমকে প্রধানের দাবি, ছাত্রছাত্রীদের কাছে জানতে চাওয়া হয়েছে, সংবিধান প্রণেতা বি আর আম্বেদকর কোন জাতের লোক ছিলেন? দলিত কাদের বলে?

ওই প্রশ্নপত্রে মূলত মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন ছিল। প্রশ্নপত্রটি ৯০০ বার রিটুইট করা হয়েছে। অনেকেই ওই ধরনের প্রশ্ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

কোশ্চেন পেপারে অবশ্য এমন প্রশ্নও আছে যে, জাতপাতের বিভাজনের খারাপ দিকগুলি কী কী? এর ফলে কী ক্ষতি হয়েছে। স্ট্যালিনের দাবি, যারা ওই প্রশ্নপত্র তৈরি করেছে, তাদের শাস্তি দিতে হবে। তিনি কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রককে ওই প্রশ্নপত্র নিয়ে অভিযোগ করেছেন।

Comments are closed.