শেষ আপডেট: 8th January 2025 21:27
সুমন বটব্যাল
কলকাতার ঐতিহ্যর সঙ্গে জড়িয়ে রয়েছে হলুদ ট্যাক্সি। কিন্তু সেগুলির অধিকাংশরই বয়স ১৫ বছরের বেশি। এমন অবস্থায় পরিবেশের দিকে নজর দিতে ১৫ বছরের বেশি ট্যাক্সিগুলি রাস্তা থেকে তুলে নেওয়ার জন্য নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইবুনাল। ফলে জানুয়ারিতেই রাস্তা থেকে উঠে যেতে পারে কয়েক হাজার হলুদ ট্যাক্সি।
তাহলে কি অচিরেই কলকাতার রাস্তা থেকে পাকাপাকিভাবে বিলুপ্ত হয়ে যাবে হলুদ ট্যাক্সি? এ নিয়ে আশঙ্কা, দোলাচলের শেষ নেই হলুদ ট্যাক্সি চালক, ইউনিয়ন এবং নাগরিকদের মধ্যে। বুধবার সন্ধেয় দ্য ওয়ালকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, "আদালতের নির্দেশ তো মানতেই হবে। তবে আইন মেনে হলুদ ট্যাক্সিকে কলকাতার বুকে বাঁচিয়ে রাখার জন্য আমরা শেষ চেষ্টা করব। এজন্য একাধিক কৌশলও নেওয়া হচ্ছে।"
পরিসংখ্যান বলছে, এক সময়ে কলকাতায় প্রায় ১২ হাজার হলুদ ট্যাক্সি চলত। পরে তা কমতে কমতে কয়েক হাজারে এসে ঠেকেছে। এখন গ্রিন ট্রাইবুনালের নির্দেশে হলুদ ট্যাক্সি উঠে গেলে কী হবে, তা ভেবেই আতঙ্কিত হয়ে পড়েছেন বর্তমানের ট্যাক্সিচালকরা।
এই মুহূর্তে কলকাতায় সাড়ে ৪ হাজার হলুদ ট্যাক্সি রয়েছে। এর মধ্যে ২ হাজার ট্যাক্সির মেয়াদ (১৫ বছর উর্ত্তীণ) শেষ হয়ে যাচ্ছে ২৫ সালেই। অ্যাম্বাসাডার কোম্পানিও হলুদ ট্যাক্সি তৈরি বন্ধ করে দিয়েছে। পরিবেশের কথা ভেবে আদালতেরও কড়া নির্দেশ রয়েছে। তাই সবদিক বাঁচিয়ে কীভাবে হলুদ ট্যাক্সিকে কলকাতার বুকে রক্ষা করা যায় তা নিয়ে মঙ্গলবার ট্যাক্সি ইউনিয়নের সদস্যদের নিয়ে বৈঠকে বসেছিলেন পরিবহণ মন্ত্রী।
স্নেহাশিসবাবুর কথায়, "কেউ এখনকার মারুতি গাড়ি কিনে তাতে হলুদ রঙ করে চালাতেই পারেন। কিন্তু তাতে কি হলুদ ট্যাক্সির ঐতিহ্য রক্ষা পাবে? তার চেয়েও বড় বিষয়, যে সাড়ে চার হাজার হলুদ ট্যাক্সি এখনও সচল রয়েছে, সেগুলি বসে গেলে ওই পরিবারগুলির কী হবে? তাই সবদিক নজর রেখেই পদক্ষেপ করা হচ্ছে।"
মন্ত্রীর কথায়, "পরিবারগুলোকে নিয়ে আমরা ভাবছি। যারা মেয়াদ শেষের পর নতুন গাড়ি কিনবেন তাঁদের যাতে ওই আগের গাড়ির পারমিটই দেওয়া যায়, সরকার সেই ব্যবস্থা করছে। একই সঙ্গে মেয়াদের সময়সীমা ১৫-র পরিবর্তে ২০ বছর করা যায় কিনা, এ নিয়ে আমাদের রাজ্যের তরফে আদালতের কাছে আবেদনও জানানো হয়েছে।"
বস্তুত, হলুদ ট্যাক্সিকে বাঁচাতেই গত বছর রাজ্যের তরফে যাত্রীসাথী অ্যাপ চালু করা হয়েছে। এর ফলে হলুদ ট্যাক্সির চালকেরা আগের চেয়ে কিছুটা যেমন লাভবান হয়েছেন তেমনই তুলনামূলকভাবে কম ভাড়ায় যাত্রীরা গন্তব্যে পৌঁছতে পারছেন বলেও দাবি করেছেন মন্ত্রী।
তাঁর কথায়, "সবকিছুকেই তো সময়ের নিয়ম মেনে একদিন চলে যেতে হয়। ফলে আমরা চাইলেও হলুদ ট্যাক্সিকে আগামী ৫০ বছর পর হয়তো রাস্তায় সচল রাখতে পারব না। তবে যতদিন সম্ভব সেগুলিকে আইন মেনে কলকাতায় চালানোর চেষ্টা করব। তারপর আগামী প্রজন্মের জন্য হলুদ ট্যাক্সিকে বাঁচিয়ে রাখতে তার এক দুটো অবশ্যই রাখা হবে মিউজিয়ামে।"