শেষ আপডেট: 28th September 2024 11:51
দ্য ওয়াল ব্যুরো: উৎসবে মিলায় বস্তু, তর্কে বহুদূর!
ক'দিন আগে মুখ্যমন্ত্রী উৎসবে ফেরার কথা বলায় বিজেপি তো বটেই বামেরাও তুমুল সমালোচনা করেছিল। আরজি করের প্রসঙ্গ টেনে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে প্রশ্ন করেছিলেন মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তীরা—এমন আবহে কীভাবে ‘উৎসবে’ ফেরার কথা বলা হল?
শনিবার সেই সিপিএমের মুখপত্র গণশক্তি পত্রিকায় পুজোর বিজ্ঞাপন ছাপা হয়েছে। তাতে অমিতাভ বচ্চনের ছবি। বিজ্ঞাপনী বার্তায় লেখা, 'দুর্গা পুজো উদযাপন করুন গৌরবের সাথে'। পাশে কয়েকটি চপ্পল ও জুতোর ছবি।
ওই ছবি সমাজ মাধ্যমে পোস্ট করে কুণাল লিখেছেন, "ফেসবুকে বিপ্লব—পুজো নয়, উৎসব নয়। আর টাকা পেলে উল্টো শ্লোগান কাগজে।" কুণাল এও লিখেছেন, কমরেড এটা পার্টির কাগজ, বাণিজ্যিক নয়। টাকার জন্য আত্মাকে বিক্রি করা যায় না। এটা দ্বিচারিতার দৃষ্টান্ত।
সিপিএম দলীয় ভাবে এর কোনও প্রতিক্রিয়া এখনও দেয়নি। তবে দলের এক রাজ্য নেতার কথায়, সংবাদমাধ্যমে বরাবরই বিজ্ঞাপন প্রকাশিত হয়। এটা কোনও নতুন কথা নয়। বিজ্ঞাপনে যে কথা বলা হয় সেটার দায় সংবাদপত্রের নয়। সেটা সংবাদপত্রের সম্পাদকীয় অবস্থানও নয়। সেটা যে বিজ্ঞাপন দিচ্ছে তার কথা। একজন সংবাদকর্মী হিসাবে কুণালেরও তা ভালমতই জানা আছে। রাজনৈতিক কারণে খামোখা বিভ্রান্তি তৈরির চেষ্টা করছেন উনি।
'দুর্গা পুজো উদযাপন করুন গৌরবের সাথে।' আজ সিপিএমের মুখপত্র 'গণশক্তি'র প্রথম পাতার জ্যাকেট বিজ্ঞাপন। ফেসবুকে বিপ্লব - পুজো নয়, উৎসব নয়। আর টাকা পেলে উল্টো শ্লোগান কাগজে। কমরেড, এটা পার্টির কাগজ, বাণিজ্যিক নয়। টাকার জন্য আত্মাকে বিক্রি করা যায় না। দ্বিচারিতার দৃষ্টান্ত। pic.twitter.com/YcZ11txfwm
— Kunal Ghosh (@KunalGhoshAgain) September 28, 2024
আরজি করের ঘটনার পর জুনিয়র ডাক্তাররা যে লাগাতার আন্দোলন চালিয়েছেন, তার নেপথ্যে বাম ও অতি বাম কিছু সংগঠনের প্রত্যক্ষ মদত ও ইন্ধন ছিল বলে শাসক দল অনেক দিন ধরেই দাবি করছে। এদের মধ্যে কেউ কেউ পুজোর মধ্যেও ভোর দখল, রাত দখলের ডাক দিয়েছে। উৎসবকে অপ্রাসঙ্গিক করে দিয়ে শক্তির আরাধনার সময়ে প্রতিবাদকেই উজ্জ্বল করে তোলার লক্ষ্য তাদের। অনেকের মতে, যার বৃহত্তম লক্ষ্য অবশ্যই রাজনৈতিক। বামেরা এই সুযোগকে কাজে লাগিয়ে পালে হাওয়া টানতে চাইছে। সম্ভবত সেই কারণেই কুণাল দ্বিচারিতা বলে খোঁচা দিতে ছাড়েননি।
গণশক্তিতে প্রকাশিত বিজ্ঞাপন নিয়ে অতীতেও বহুবার প্রশ্ন উঠেছে। বিশেষ করে বহুজাতিক সংস্থার বিজ্ঞাপন প্রকাশ নিয়ে বিক্ষিপ্ত ভাবে তর্ক হয়েছে। তবে এবারের তর্ক ভিন্নতর।
ঘটনা হল, শুধু গণশক্তি কেন আরজি কর কাণ্ডের পর প্রতিষ্ঠান বিরোধী অবস্থান নিয়ে যে সব সংবাদমাধ্যম সরকারের তীব্র সমালোচনা করছিল, সকলেই এখন উৎসবের বিজ্ঞাপন ছাপছেন। তবে ফারাক হল সেগুলি বাণিজ্যিক সংবাদমাধ্যম আর গণশক্তি দলীয় মুখপত্র।