শেষ আপডেট: 15th February 2025 10:08
দ্য ওয়াল ব্যুরো: 'রোজগারের টাকা সুরক্ষিত রাখতে ব্যাঙ্কে রাখেন মানুষ। সেই ব্যাঙ্ক থেকেই যদি টাকা খোওয়া যায়, তাহলে কোথায় যাবেন আমজনতা?'
শুক্রবার রাতে যাদবপুরের কালিকাপুরে স্টেট ব্যাঙ্কের স্টেডিয়াম শাখা সংলগ্ন এটিএম থেকে টাকা তুলতে গিয়ে দুই গ্রাহক সাইবার প্রতারণার ফাঁদে পড়েছেন বলে অভিযোগ। খোয়া গিয়েছে প্রায় দেড় লক্ষ টাকা। তারপর থেকেই এই প্রশ্নটা উঠতে শুরু করেছে আমজনতার মধ্যে থেকে।
কী ঘটেছিল? অরূপজ্যোতি প্রধান নামে প্রতারিত গ্রাহকের অভিযোগ, শুক্রবার রাতে যাদবপুরে স্টেট ব্যাঙ্কের স্টেডিয়াম শাখা সংলগ্ন এটিএম থেকে টাকা তুলতে গিয়েছিলেন তিনি। কার্ড পাঞ্চ করতেই সেটি মেশিনের মধ্যে লক হযে যায়। কী করবেন বুঝে উঠতে না পেরে, এটিএম কাউন্টারের মধ্যে লেখা থাকা হেল্পলাইন নম্বরে ফোন করেন।
অরূপ জ্যোতির অভিযোগ, ওই হেল্পলাইন নম্বর থেকে বলা হয়, পিন নম্বর দিয়ে CANCEL বোতাম টিপতে। তারপরই তাঁর অ্যাকাউন্ট থেকে দফায় দফায় ১ লক্ষ ৩৫ হাজার টাকা কেটে নেওয়া হয়েছে।
অরূপজ্যোতি বলেন, "এসবিআইয়ের এই এটিএম কাউন্টার থেকে আগেও অনেকে প্রতারিত হয়েছেন বলে শুনেছিলাম। এবার আমার ক্ষেত্রে ঘটল। ভিতরে কাস্টমার হেল্প লাইনের যে নম্বর ছিল, সেখানে সাহায্য চাইতে গিয়ে উল্টে প্রতারিত হলাম!"
ইতিমধ্যে সাইবার ক্রাইণ বিভাগে এবং স্থানীয় সার্ভে থানায় অভিযোগ দায়ের করেছেন অরূপ জ্যোতি। জানা যাচ্ছে, শুক্রবার রাতে অরূপের মতো ওই এটিএম থেকে প্রতারিত হয়েছেন আরও এক গ্রাহক। তাঁর ৩৫ হাজার টাকা খোওয়া গিয়েছে।
ঘটনার পর অরক্ষিত এটিএম নিয়েই বড় প্রশ্ন তুলেছেন গ্রাহকেরা। তাঁদের কথায়, "এটিএমের পাহারায় রক্ষী থাকবে না কেন? এটিএম পরিষেবা দেওয়ার জন্য ব্যাঙ্ক তো অতিরিক্ত টাকা নেয়। তাহলে পরিষেবা পাব না কেন?"
এ ব্যাপারে ব্যাঙ্ক কর্তৃপক্ষর কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। পুলিশ জানিয়েছে ঘটনার তদন্ত শুরু হয়েছে। বিষয়টি প্রকাশ্যে আসতে নতুন করে শোরগোল ছড়িয়েছে গ্রাহকদের মধ্যে।