শেষ আপডেট: 25th June 2023 07:10
দ্য ওয়াল ব্যুরো: জুন মাসের ২ তারিখ, ওড়িশার বালেশ্বরের বাহানাগা স্টেশনের কাছে করমণ্ডল এক্সপ্রেস, একটি মালগাড়ি ও যশবন্তপুর এক্সপ্রেসের সংঘর্ষে প্রাণ হারান প্রায় ৩০০ জন যাত্রী। গোটা দেশ তোলপাড় হয়ে যায় এই ঘটনায়। কীভাবে এই দুর্ঘটনা ঘটল, তার তদন্ত করছে সিবিআই ও রেল। প্রাথমিক তদন্তে জানা গিয়েছিল, করমণ্ডল এক্সপ্রেস মেন লাইন ছেড়ে ঢুকে পড়েছিল লুপ লাইনে। সেইসময় সেখানে দাঁড়িয়ে ছিল একটি মালগাড়ি। যার ফলে এই দুর্ঘটনা ঘটে। কিন্তু কীভাবে লুপ লাইনে করমণ্ডল এক্সপ্রেস ঢুকে পড়ল, তা তদন্ত সাপেক্ষ।
এদিকে আজ, রবিবার ফের একটি ট্রেন দুর্ঘটনা ঘটল বাঁকুড়ার ওন্দায়। লুপ লাইনে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়িকে পিছন থেকে ধাক্কা মারে অন্য একটি মালগাড়ি। এই ঘটনা ফের উস্কে দিল করমণ্ডল এক্সপ্রেসের স্মৃতি।
সেই লুপ লাইন, সেই মালগাড়িতে ধাক্কা, লাইন থেকে ছিটকে পড়ে বগি--- শুধু তফাৎ এই যে পণ্যবাহী মালগাড়ি হওয়ায় হতাহতের ঘটনা ঘটেনি। কিন্তু এদিনের দুর্ঘটনার পর প্রশ্ন উঠছে, কেন বারবার এমন ঘটনা ঘটছে?
লুপ লাইন কী?
দ্রুতগামী ট্রেন ছোটার জন্য যে মেন লাইন অর্থাৎ যাকে বলা হয় থ্রু লাইন, সেখান থেকে অন্য একটি লাইন পাশ দিয়ে বেরিয়ে আবার কিছু দূরে গিয়ে মূল লাইনে মিশে যায়। এই শাখা লাইনকেই লুপ লাইন বলে।
এই লাইন কেন থাকে? যখন দ্রুতগামী কোনও ট্রেন মালগাড়ির পিছনে পড়ে যায়, তখন সেই ট্রেনটিকে পথ ছাড়ার জন্য মালগাড়ির সরে যাওয়ার দরকার পড়ে। এই পরিস্থিতিতে মালগাড়িটি লুপ লাইনে সরে যায়। তারপরে পিছনের ট্রেনটি মেন লাইন দিয়ে চলে গেলে মালগাড়িটি আবার তার নিজস্ব গতিতে লুপ লাইন থেকে বেরিয়ে মূল লাইন ধরে নেয়।
বালেশ্বর হোক বা বাঁকুড়া, একই কারণে মালগাড়িগুলো লুপ লাইনে দাঁড়িয়ে ছিল। কিন্তু মূল লাইন থেকে 'ভুলবশত' লুপ লাইনে অন্য ট্রেন ঢুকে পড়তেই বিপত্তি ঘটছে। মূলত সিগন্যাল দেখেই লাইন পরিবর্তন করেন চালকরা। হয় সিগন্যালের কারণে, কিংবা চালকের ভুলেই লাইন পাল্টে ফেলে ট্রেন। আপাতত এই লুপ লাইনই বিভীষিকা হয়ে দাঁড়াচ্ছে।
বাঁকুড়া রেল দুর্ঘটনা: বাতিল হাফডজনের বেশি ট্রেন, রুট পাল্টেছে কয়েকটির