শেষ আপডেট: 30th October 2024 16:53
দ্য ওয়াল ব্যুরো: জ্বালানির দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে। কিন্তু ২০১৮ সালের পর আর বাসের ভাড়া বৃদ্ধি করতে দেওয়া হয়নি। তাই অবিলম্বে বাসের ভাড়া বৃদ্ধি করতে দিতে হবে। না হলে বাস বাতিলের সময়সীমা বৃদ্ধি করতে হবে। এই দাবিতে এবার আদালতের দ্বারস্থ হচ্ছে সিটি সার্বান বাস সিন্ডিকেট।
ঘটনার সূত্রপাত, দূষণ ঠেকাতে বাসের মেয়াদ আগেই নির্ধারণ করে দিয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। কলকাতা-সহ দেশের একাধিক হাইকোর্ট অনেক আগেই বেসরকারি বাণিজ্যিক গাড়ির আয়ু পনেরো বছর পর্যন্ত বেঁধে দিয়েছে। তবে কলকাতার ক্ষেত্রে শুধুমাত্র কেএমডিএ এলাকা অর্থাৎ বৃহত্তর কলকাতায় এই বিধিনিষেধ বলবৎ হয়েছে। ২০০৪ সালে এই এলাকায় পনেরো বছরের পুরনো বাস, লরি, ট্যাক্সি, অটো চলাচল নিষিদ্ধ করেছে হাইকোর্ট।
এ ব্যাপারে সংগঠনের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, "জ্বালানির খরচ বাড়লেও সেই অর্থে বাস ভাড়া বাড়েনি। ফলে বিপুল টাকা দিয়ে বাস কিনে লাভ বিশেষ কিছু থাকে না। এক্ষেত্রে বাসের মেয়াদ সীমা পনেরোর পরিবর্তে কুড়ি বছর করা হলে বিশেষ কিছু দূষণ হবে না। ব্যবসায়ীরা লাভের কথা ভেবে আদালতকে এবিষয়টি পুনর্বিবেচনার জন্য আবেদন করা হবে।"
বাস ব্যবসীয়ারা জানিয়েছেন, আদালতের নয়া নির্দেশের ফলে আগামী বছরের গোড়ার দিকেই কলকাতা থেকে বাতিল হয়ে যাবে প্রায় পনেরোশো'র কাছাকাছি বেসরকারি বাস ও মিনিবাস। ফলে রাতারাতি শহরে পরিবহণ সঙ্কটও দেখা দিতে পারে। তাই সব দিক ভেবে চিন্তে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানানো হচ্ছে। প্রসঙ্গত, ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য সরকারও।