শেষ আপডেট: 10th February 2025 19:17
দ্য ওয়াল ব্যুরো: গণপরিবহণের বেপরোয়া গতি ঠেকাতে প্রায় দু'মাস আগেই নানা পরিকল্পনার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার তথা পরিবহণ দফতর। তার মধ্যে অন্যতম ছিল বেপরোয়া বাস চালকদের নিয়ন্ত্রণ করা। কিন্তু কার্যক্ষেত্রে পরিস্থিতি যে এখনও বদলায়নি তাঁর প্রমাণ সদ্য কয়েকটি দুর্ঘটনা। এযাবৎ বেপরোয়া বাসের ধাক্কায় মৃত্যু হয়েছে একাধিক, যে কারণে আবারও নড়েচড়ে বসেছে প্রশাসন।
সোমবার পরিবহন মন্ত্রী, সচিব, ডিজি, এডিজি ট্র্যাফিক, কলকাতা পুলিশের কর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন মেয়র ফিরহাদ হাকিম। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, মোট ১২টি রুটে বেপরোয়া বাসের বাড়বাড়ন্তে রাশ টানতে অ্যাপ আনা হবে। যার মধ্যে হাওড়া, বিধাননগর ও কলকাতা রুটও রয়েছে।
এদিন ফিরহাদ হাকিম বলেন, "বাস রাশ ড্রাইভিং করছে কি না তা চিহ্নিত করবে। পাশাপাশি বাস স্ট্যান্ডে ডিসপ্লে হবে কোন বাস কবে, কোথায় যাবে। এই অ্যাপ তৈরি করছে কলকাতা পৌরসভার আইটি বিভাগ। বাসস্ট্যান্ড সৌন্দর্যায়ন করার কাজ করবে কলকাতা পৌরসভা।"
মেয়র আরও বলেন, "১২টি রুটে বাসচালকদের প্রশিক্ষণ দেওয়া হবে। দু-একমাসের মধ্যে এই অ্যাপ তৈরি কাজ শুরু হয়ে যাবে। বাসগুলির সঙ্গে যুক্ত থাকবে জিপিএস, যাতে চালকদের নিয়ন্ত্রণ করা হবে। বাসস্ট্যান্ডকে মডার্ন করা হবে। এতে যাত্রীরা বর্ষাকালে বা রোদে স্ট্যান্ডে ভাল ভাবে দাঁড়াতে পারবে।"
পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, "সেফ ড্রাইভ সেভ লাইফে কর্মসূচির জন্য অনেক দুর্ঘটনা কমেছে। এযাবৎ দুর্ঘটনায় দু'জনের মৃত্যু হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আমরা একটা অ্যাপ তৈরি করব। এতে চালকদের গতিপ্রকৃতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।"
মন্ত্রীর কথায়, চালক এই নিয়ম না মানলে দু'তিন বার সতর্ক করার পর লাইসেন্স বাতিল করবে পরিবহণ দফতর। তিনি এও জানান, "এই সবই পরীক্ষামূলক ভাবে শুরু করা হবে। এই অ্যাপে স্পষ্ট সাজানো থাকবে কত নম্বরের বাস কোথায় আছে, কখন আসবে ইত্যাদি।" বেশিরভাগই এয়ারপোর্ট কেন্দ্রিক হবে বলেও জানান স্নেহাশিস চক্রবর্তী।
গত নভেম্বরে সল্টলেকে ১ নম্বর গেটের কাছে দুই বাসের রেষারেষির কারণে মায়ের স্কুটার থেকে পড়ে গিয়ে, মাথায় আঘাত পেয়ে মৃত্যু হয় এক স্কুলপড়ুয়ার। তার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পরিবহণ ও নগরোন্নয়ন দফতর যৌথ ভাবে বাসমালিকদের সঙ্গে বৈঠক করে নির্দেশ দিয়েছিল যে, কমিশন প্রথা তুলে দিতে হবে। যাতে কমিশনের পিছনে দৌড়তে গিয়ে বাসচালক বেপরোয়া ভাবে বাস না চালান। একটি বিশেষ অ্যাপ তৈরির কথাও সে সময়ে পরিবহণ দফতর ঘোষণা করে, যার মাধ্যমে চালকদের উপরে নজরদারি করা হবে বলে জানানো হয়েছিল।