শেষ আপডেট: 2nd December 2024 17:53
দ্য ওয়াল ব্যুরো: রুট বাড়ানো হলেও পর্যাপ্ত কর্মীর অভাব! সে কারণেই কী এবার বেসরকারিকরণের পথে পা বাড়াচ্ছে কলকাতা মেট্রো? সময় যত গড়াচ্ছে এমন আশঙ্কাই সত্যি হচ্ছে। বহু মানুষের কাছে কম সময়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজে পৌঁছে যেতে লাইফলাইন হয়ে উঠেছে মেট্রো।
কিন্তু এর মধ্যেই চোখে পড়েছে, যাত্রীসংখ্যা পাল্লা দিয়ে বাড়লেও অনেক স্টেশন থেকে বুকিং কাউন্টারই তুলে নেওয়া হচ্ছে। জোর দেওয়া হচ্ছে অনলাইন বা কিউ আর কোড বুকিংয়ের উপর। কিন্তু আচমকা কেন এমন ভাবনা? তবে কী পর্যাপ্ত কর্মীর অভাবে এমন সিদ্ধান্ত? সেই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে।
জানা গেছে, একাধিক মেট্রো স্টেশনে কর্মী সংখ্যা একেবারেই তলানিতে ঠেকেছে। কিন্তু পরিষেবা স্বাভাবিক রাখতে এবং যাত্রীদের যাতে কোনওরকম সমস্যা না হয় সেদিকে বিশেষভাবে নজর দিচ্ছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। প্রশ্ন উঠতে শুরু করেছে, কর্মী সংখ্যা কম থাকলে আগামীদিনে পরিষেবা কীভাবে সম্ভব? সে কারণেই এবার বেসরকারিকরণের পথে হাঁটতে পারে মেট্রো রেল।
সূত্রের খবর, পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, নতুন মেট্রো পথের বিভিন্ন স্টেশন হাতেগোনা কয়েকজন কর্মীর ভরসায় চলছে। পাশাপাশি নিউ গড়িয়া থেকে রুবি এবং জোকা থেকে মাঝেরহাট অবধি একাধিক স্টেশন থেকে বুকিং কাউন্টারই তুলে দেওয়া হয়েছে।
আগামী বছরের মার্চ মাস নাগাদ ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড পর্যন্ত রুটটি চালু হয়ে যেতে পারে। কাজ শেষ হওয়ার পর যাত্রী পরিষেবার পুরো দায়িত্ব চলে যেতে পারে বেসরকারি কোনও সংস্থার হাতে।
মেট্রোতে বেসরকারিকরণের খবর ছড়িয়ে পড়তেই বাড়ছে উদ্বেগ। গত অক্টোবর মাসেই মেট্রো রেল কর্তৃপক্ষ কর্মী সংগঠনের সঙ্গে বৈঠকে বসে। সেখানেই পরিষেবা বেসরকারিকরণের বিষয়ে কথাবার্তা অনেকটাই এগিয়েছে বলে খবর।