শেষ আপডেট: 30th July 2024 16:32
দ্য ওয়াল ব্যুরো: ২০০৯ সালে ১৫ বছরের পুরনো বাস তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই সময়সীমা ২০২৪ সালের ৩১ জুলাইয়ের মধ্যে শেষ হচ্ছে। কিন্তু করোনার জন্য দু'বছর রাস্তায় বের হতে পারেনি অনেক বাস। সেই সমস্ত বাসের মেয়াদ বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি জমা দিলেন বাস মিনি বাস সমিতির মালিকরা।
তাঁদের দাবি, কোভিডকালে দুই বছর অনেক বাস চলেনি। সেই সময় কেন্দ্রীয় সরকার ইনস্যুরেন্স এবং রাজ্য কর ছাড় দেয়।তাই ওই বাসগুলির মেয়াদ বাড়ােনা হোক।
কলকাতায় ও শহরতলি এলাকায় সাড়ে তিন হাজার বাস আছে। এবিষয়ে পরিবহন মন্ত্রী কিছু করেননি বলে অভিযোগ। এই নিয়ে সংশ্লিষ্ট দফতরের কাছে জানিয়েও কোনও লাভ হয়নি। তাই শেষমেশ মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছে সংগঠন। এবিষয়ে ওয়েস্ট বেঙ্গল বাস মিনিবাস সংগঠনের সাধারণ সম্পাদক প্রদীপ নারায়ণ বোস জানান, কোভিডকাল পর্যন্ত যে সমস্ত গাড়ি চলেনি। সেই গাড়িগুলির মেয়াদ বাড়ানো হোক।
একইসঙ্গে তাঁদের দাবি, সকল মালিকরা গাড়ি বাতিল করতে পারছে না তাদের পিপিপি মডেলে গাড়ি দেওয়া হবে বলে জানা গেছিল। কিন্তু সৌমেন মণ্ডল নামে একজনের নামে ২০টি গাড়ি দেওয়া হয়েছে। এক্ষেত্রে কোনও অসাধু চক্র কাজ করছে বলে আশঙ্কা তাঁদের। এই বিষয়েই মুখ্যমন্ত্রীর নজরদারি আনতে চান তাঁরা।
ইতিমধ্যে, সরকারি ডিপোগুলিতে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকা বাসগুলোকে ৩ বছরের লিজ দেওয়ার ঘোষণা করেছে পরিবহণ দফতর। এছাড়ও লিজে নিয়ে সরকারি বাস নিজেদের ব্যবসায় লাগাতে পারবেন বেসরকারি বাস মালিকরা। ফলে নতুন বাস কেনার পড়বে না।
নতুন বছরে বাতিল হতে পারে কয়েক হাজার বেসরকারি বাস। কলকাতা হাই কোর্টের পুরনো এক নির্দেশে এমনটাই হতে চলেছে। তাই ২০২৪ সালের জুন মাসে মাঝামাঝি সময়ে এসে আশঙ্কার প্রহর গুনতে শুরু করেছেন বেসরকারি বাসমালিকেরা। তাঁদের মতে, কলকাতা হাই কোর্টের এই নির্দেশ কার্যকর হলে এক দিকে যেমন বেসরকারি বাস পরিষেবা ভেঙে পড়বে, অন্য দিকে তেমনই কলকাতা শহরে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে।