শেষ আপডেট: 10th December 2024 20:30
দ্য ওয়াল ব্যুরো: দূষণ ঠেকাতে বাসের মেয়াদ আগেই নির্ধারণ করে দিয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। তা মেনে কলকাতা-সহ দেশের একাধিক হাইকোর্ট অনেক আগেই বেসরকারি বাণিজ্যিক গাড়ির আয়ু পনেরো বছর পর্যন্ত বেঁধে দিয়েছে। সেই প্রেক্ষিতে পনেরো বছরের পুরনো বাস, লরি, ট্যাক্সি, অটো চলাচল নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে রাজ্য।
রাজ্যের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করল বাস মালিকদের সংগঠন। আদালত সূত্রে জানা গেছে, আগামী ১৮ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে।
বস্তুত, সম্প্রতি এ ব্যাপারে কলকাতা হাইকোর্ট রাজ্যকে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছিল। আদালতের সেই নির্দেশের প্রেক্ষিতে শুধু নিষেধাজ্ঞা জারি করা নয়, জট খুলতে এদিন বাস মালিকদের সংগঠনের সঙ্গে বৈঠকও করেন পরিবহণ সচিব।
সূত্রের খবর, সেখানে রাজ্যের তরফে জানানো হয়, এ ব্যাপারে রাজ্যের কিছু করার নেই। দূষণ ঠেকাতে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল এই নির্দেশ দিয়েছে। যদিও বাস মালিকদের সাফ কথা, করোনার সময় প্রায় দু'বছর বাস চলাচল করেনি। সমূহ ক্ষতির মুখে পড়তে হয়েছে তাঁদের। এমন অবস্থায় সিদ্ধান্ত পুনর্বিবেচনা না করলে তাঁরা বিরাট ক্ষতির মুখে পড়বেন। এরপরই রাজ্যের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছেন বাস মালিকরা।
তাঁদের বক্তব্য, জ্বালানির দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে। কিন্তু ২০১৮ সালের পর আর বাসের ভাড়া বৃদ্ধি করতে দেওয়া হয়নি। তাই অবিলম্বে বাসের ভাড়া বৃদ্ধি করতে দিতে হবে, না হলে বাস বাতিলের সময়সীমা বৃদ্ধি করতে হবে। এই দাবিই তুলেছে বাসমালিক সংগঠনের একাংশ।