বুধবার, মে ২২

মঙ্গলবারই প্রার্থী তালিকা ঘোষণা করে দিতে পারেন মমতা

দ্য ওয়াল ব্যুরো: খনার বচনে বলে মঙ্গলে ঊষা, বুধে পা। তেমনটাই ভাবা হয়েছিল তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার ব্যাপারে। কিন্তু দলের শীর্ষ নেতৃত্ব সূত্রে খবর, শেষ মুহূর্তে ফের কৌশলের কোনও পরিবর্তন না হলে মঙ্গলবারই প্রার্থী তালিকা ঘোষণা করে দিতে পারেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার দুপুরে কালীঘাটের বাড়িতে দলের নির্বাচন কমিটির বৈঠক ডেকেছেন মমতা। কয়েকদিন আগে সুব্রত বক্সী, পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, শুভেন্দু অধিকারী-সহ ১২ জন নেতাকে নিয়ে নির্বাচন কমিটি তৈরি করেছিল তৃণমূল। রবিবার ভোটের দিন ঘোষণার পর তৃণমূলের একটি সূত্র দাবি করছিল, মঙ্গলবার কমিটি বৈঠক করে হয়তো বুধবার প্রার্থী তালিকা ঘোষণা হবে।

কিন্তু তৃণমূলের সর্বোচ্চ সূত্রে জানা যাচ্ছে, রবিবার রাতেই মমতা দলের নেতাদের সঙ্গে পৃথক পৃথক ভাবে কথা বলেছেন। রাতে দীর্ঘ আলোচনা করেছেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও। ফলে প্রার্থী তালিকা একপ্রকার চূড়ান্তই হয়ে গিয়েছে।

অনেকের মতে, যে নির্বাচনী কমিটির কথা বলা হচ্ছে তা অনেকটাই লোক দেখানো। তৃণমূলের একটাই কমিটি। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারের বৈঠকে তিনি প্রার্থীদের নাম বলবেন আর বাকিরা সম্মতি জানাবেন। অতীতে রাজ্যসভা ভোটের সময় এরকম হয়েছিল। পার্থ চট্টপাধ্যায়, সুব্রত বক্সী, ফিরহাদ হাকিমদের নিয়ে প্রার্থী বাছাই করতে বসেছিলেন মমতা। ওই বৈঠকে কেউই কার্যত কোনও নাম প্রস্তাব করেননি।বলেছিলেন, দিদি আপনি যা বলবেন তাই। হয়েওছিল তাই। কাদের প্রার্থী করা হবে মমতা একাই ঠিক করেন। তা ঘোষণার আগে কাক পাখিতেও টের পায়নি।

তবে লোকসভার ব্যাপারটা অন্য। প্রার্থী বাছাইয়ের কাজ ভিতরে ভিতরে অনেক আগে থেকে শুরু করে দিয়েছেন মমতা। সূত্রের খবর, যাঁরা প্রার্থী হবেন এরই মধ্যে তাঁদের অনেককে প্রস্তুতি শুরু করতে বলে দিয়েছেন দিদি। এর মধ্যে, যেমন গতবারের জেতা সাংসদ রয়েছেন, তেমনই রয়েছেন কয়েকজন বিধায়ক ও মন্ত্রী।

রবিবার বিকেলে লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে। বরাবর যেদিন নির্বাচন ঘোষণা হয়, সে দিনই প্রার্থী তালিকা ঘোষণা করে দেন মমতা। শুধু ২০০৯এর ভোটে কংগ্রেসের সঙ্গে জোট হওয়ায় সেটা হয়নি। এ নিয়ে ক্ষোভও উগরে দিয়েছিলেন মমতা। কিন্তু এ বার সত্যিই সত্যিই চাপের নির্বাচন। তাঁর টার্গেট বিয়াল্লিশে বিয়াল্লিশ। তাই দল, প্রশাসন, পুলিশ, গোয়েন্দা সব সূত্র থেকে খবর নিয়ে, সব দিক বিবেচনা করে অতি সতর্কতার সঙ্গে প্রার্থী তালিকা তৈরি করছেন দিদি।

আরও পড়ুন:

বারাকপুরে দীনেশই প্রার্থী, অর্জুন কি বিজেপি-র পথে?

Shares

Comments are closed.