মঙ্গলবার, ডিসেম্বর ১০
TheWall
TheWall

মৌসুমি অক্ষরেখা, ঘূর্ণাবর্ত, নিম্নচাপের ত্রিমুখী সঙ্কট! বৃষ্টির হাত থেকে রেহাই নেই পুজোর

দ্য ওয়াল ব্যুরো: পুজোর আর দিন কুড়ি মাত্র বাকি৷ এখনও ঝলমলে রোদের দেখা নেই৷ নীল আকাশে সাদা মেঘের ভেলারা পথ হারিয়েছে জলভরা কালো মেঘেদের আড়ালে। একে সক্রিয় মৌসুমি অক্ষরেখা, তায় উপকূলে ঘনিয়ে উঠেছে ঘূর্ণাবর্ত। ও দিকে ভিন্ রাজ্য থেকে চোখ রাঙাচ্ছে নিম্নচাপও। একটানা বৃষ্টির হাত থেকে আর বোধ হয় রেহাই নেই তিলোত্তমা কলকাতা এবং তার পড়শি রাজ্যগুলির। এমনটাই দাবি করল আবহাওয়া দফতর।

মঙ্গল-বুধবার থেকে ভারী থেকে মাঝারি বৃষ্টিতে ভিজেছে কলকাতা এবং শহরতলি। আজ, বৃহস্পতিবারও সকাল থেকেই মুখ ভার আকাশের। তাপমাত্রাও বেশ কম। ভোরের দিকে অনেককেই ফ্যানের রেগুলেটর কমাতে হয়েছে দুয়েক পয়েন্ট। আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের দিনভর বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তবে খুব ভারী বৃষ্টি নয়, একটানা মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

শুধু বৃহস্পতিবারই নয়, তার পরে আগামী আরও দু’দিন এই ভেজা ও বৃষ্টিস্নাত আবহাওয়া বজায় থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। প্রমাদ গুনেছেন ব্যবসায়ীরা। পুজোর আগে কেনাকাটায় ভীষণ প্রভাব ফেলছে এই একটানা বৃষ্টি। অন্তত সপ্তাহান্তগুলোয় পরিষ্কার আকাশ পেলে অনেকেই সেরে নিতে পারতেন শেষবেলার কেনাকাটা।

শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এমনিতেই কিছু দিন আগেই ভারী বৃষ্টির জেরে উত্তরবঙ্গের বেশ কিছু জেলার বানভাসি অবস্থা হয়েছিল। সে অবস্থা সামাল দিতে না দিতেই ফের বৃষ্টি আশঙ্কায় উদ্বেগ তৈরি হয়েছে কয়েকটি জেলায়।

এমনিতেই তো আবহাওয়ার গতিক দেখে অনেকেই আশঙ্কা করছেন, পুজোর সময়েও হয়তো বৃষ্টিতে ভাসবে কলকাতা। ভারী বৃষ্টির পূর্বাভাস না থাক, বৃষ্টিতে অন্তত ভিজবে শহর, এ কথা হাওয়া অফিসের কর্তারা আগেই জানিয়েছেন।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সক্রিয় মৌসুমি অক্ষরেখার প্রভাবেই এই অকাল বৃষ্টি। নিম্নচাপও রয়েছে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের উপরে। জামশেদপুর, দিঘা হয়ে মৌসুমি অক্ষরেখা নিম্নচাপ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পশ্চিমবঙ্গের উপকূলেও একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। ফলে দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প ঢুকছে এবং মেঘ তৈরি হয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে।

হাওয়া অফিস বলছে, বেশি বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরে। আগামী তিন-চারদিন উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির হতে পারে। শনিবার পর্যন্ত উত্তরের পাঁচ জেলায় চলবে এই ভারী বৃষ্টি। আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে। তবে, ভারী বৃষ্টির সম্ভাবনা তেমন নেই শহরে। কিন্তু উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর– এই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

Comments are closed.