সোমবার, আগস্ট ১৯

বৃষ্টির বার্তা নেই, তীব্র গরমে নাজেহাল শহর! আগামী কাল আরও বাড়বে কষ্ট

দ্য ওয়াল ব্যুরো: বৃষ্টি তো দূরের কথা, তীব্র গরমের দাপটও একটুও কমবে না আগামী কয়েক দিনে। বৃষ্টি হলেও, তা কেবল ছিটেফোঁটা। তাপমাত্রা কমবে না সেই বৃষ্টিতে। এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

আজ, বৃহস্পতিবার শহরের তাপমাত্র ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু রিয়েলফিলে সেটাই ছিল, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ তাপমাত্রা কম থাকলেও আর্দ্রতা এবং তাপপ্রবাহের জেরে শহরবাসী অনুভব করেছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াসের সমান তাপমাত্রা।

আগামী কাল, তাপমাত্রা থাকবে আরও বেশি, ৩৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু রিয়েলফিলে এই তাপমাত্রাই পৌঁছবে ৪২ ডিগ্রি সেলসিয়াসে। অর্থাৎ আজকে যতটা নাজেহাল অবস্থা হয়েছিল গরমে, কাল তার থেকে বেশি বই কম খারাপ হবে না পরিস্থিতি।

তবে ওড়িশা উপকূলে ঘনিয়ে আসা ঘূর্ণাবর্তের জেরে নিম্নচাপের সম্ভাবনা তৈরি হয়েছে। তার ফলে গোটা দক্ষিণবঙ্গেই ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্ত ভাবে। কিন্তু এই বৃষ্টিতে মোটেই কমবে না তাপমাত্রা, বরং আরও বাড়বে অস্বস্তি।

এ দিন শহরের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮০%। আগামী কালও আর্দ্রতা কমবে না একটুও। ফলে ঘামে-গরমে নাজেহাল হওয়া থেকে মোটেই রেহাই নেই এখন। এ দিকে বৃষ্টির এই ঘাটতিতে রীতিমতো বাড়ছে উদ্বেগ। জুলাই মাস শেষের পথে। এখনও বৃষ্টির দেখাই নেই দক্ষিণবঙ্গে। রাজ্যের উত্তরে ভারী বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হলেও দক্ষিণে বর্ষার বৃষ্টি এখনও তেমন হয়নি।

ফলে শহরবাসীর নিত্য নাজেহাল দশার পাশাপাশি, চাষিদেরও মাথায় হাত পড়েছে জেলায় জেলায়। এই অবস্থায় আজও আশার বার্তা শোনাল না আবহাওয়া দফতর।

Comments are closed.