শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

মুখ্যমন্ত্রীকে না জানিয়ে নীতিগত সিদ্ধান্ত নিলে তা বাতিল করবে রাজ্য সরকার, অর্থ দফতরের বিজ্ঞপ্তিতে প্রশ্ন

দ্য ওয়াল ব্যুরো: মুখ্যমন্ত্রী বা রাজ্য মন্ত্রিসভার অনুমতি না নিয়ে কোনও দফতর যদি নীতিগত কোনও সিদ্ধান্ত নেয়, তা হলে তা নাও মানতে পারে রাজ্য সরকার। বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়ে দিয়েছে রাজ্যের অর্থ দফতর।

প্রতি মাসে দু-বার করে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয় নবান্নে। নীতিগত সিদ্ধান্ত সেই বৈঠকে নেওয়াই দস্তুর। কোনও বিল, এমনকি বাজেটও পাস করাতে হয় মন্ত্রিসভার বৈঠকে। বৃহস্পতিবারও মন্ত্রিসভার বৈঠক ছিল। এ দিনই সন্ধ্যায় অর্থসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর সই করা একটি বিজ্ঞপ্তি সমস্ত দফতরে পাঠিয়ে দেওয়া হয়। তাতে বলা হয়, এই নির্দেশিকার পরেও মন্ত্রিসভা বা মুখ্যমন্ত্রী কে না জানিয়ে যদি কোনও দফতর কোনও ধরনের নীতিগত সিদ্ধান্ত নেয়, তা হলে সেটা কাজে গাফিলতি হিসাবে গণ্য করা হবে। মুখ্যমন্ত্রী বা মুখ্যসচিবের অনুমতি ব্যতিরেকে এই ধরনের কোনও সিদ্ধান্ত নেওয়া হলে, যিনিই এই সিদ্ধান্ত নেন না কেন, রাজ্য সরকার সেই সিদ্ধান্ত মানবে না।

অর্থ সচিবের এই বিজ্ঞপ্তিতে সরাসরি কোনও দফতরের নাম উল্লেখ করা নেই। তাই প্রশ্ন উঠতে শুরু করেছে, প্রটোকল না মেনে কোন দফতর এই কাজ করছে তা নিয়ে। তা ছাড়া সরকারের যিনি প্রধান, তিনিই আবার শাসকদল তৃণমূল কংগ্রেসেরও প্রধান। সেই মমতা বন্দ্যোপাধ্যায়কে এড়িয়ে কোন মন্ত্রী বা কোন দফতর নীতিগত সিদ্ধান্ত নিচ্ছে, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে সরকার ও শাসকদলের অন্দরেও।

পড়ুন দ্য ওয়ালের পুজো ম্যাগাজিনের গল্প: শেষ ট্রাম

http://www.thewall.in/pujomagazine2019/%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b7-%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae/

Comments are closed.