শনিবার, সেপ্টেম্বর ২১

বর্ষীয়ান সাংবাদিক কুলদীপ নাইয়ারের জীবনাবসান

দ্য ওয়াল ব্যুরো: প্রয়াত বর্ষীয়ান সাংবাদিক এবং লেখক কুলদীপ নাইয়ার। বয়স হয়েছিল ৯৫। পরিবারের তরফে জানানো হয়েছে বুধবার রাত সাড়ে বারোটা নাগাদ দিল্লির একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ দক্ষিণ দিল্লির লোধি শ্মশানঘাটে কুলদীপ নাইয়ারের শেষকৃত্য সম্পন্ন হবে।

বর্তমান পাকিস্তানের শিয়ালকোটে জন্মগ্রহণ করেছিলেন কুলদীপ নাইয়ার। লাহোর থেকে আইন নিয়ে পড়াশোনার পর দেশভাগের সময় তিনি চলে আসেন ভারতে। ১৯৯০ সালে ব্রিটেনের ভারতীয় দূতাবাসের হাই কমিশনার ছিলেন তিনি। মননীত হয়েছিলেন রাজ্য সভাতেও। ২০১২ সালে তিনি প্রকাশ করেন তাঁর আত্মজীবনী। দেশভাগের পর কীভাবে হিন্দু-মুসলিম দুই জাতির মধ্যে বিশ্বাস ক্রমশ কমে যাচ্ছে, কেনই বা রক্তাক্ত পাঞ্জাবের মাটি ছেড়ে এ দেশে চলে আসতে বাধ্য হয়েছিলেন তিনি—–এইসবই লেখা ছিল তাঁর আত্মজীবনীতে।

এক উর্দু দৈনিকের তরুণ সাংবাদিক হিসেবে জীবন শুরু করেছিলেন কুলদীপ নাইয়ার। এরপর তিনি পৌঁছেছিলেন ইউনাইটেড নিউজ অফ ইন্ডিয়ার (UNI)-এর শীর্ষে। সাংবাদিক হওয়ার পাশপাশি লেখক হিসেবেও বিখ্যাত ছিলেন তিনি। ১৫টি বই লিখেছেন কুলদীপ নাইয়ার। তাঁর মধ্যে সবচেয়ে বিখ্যাত ‘বিয়ন্ড দ্য লাইনস’ এবং ‘ইন্ডিয়া আফটার নেহরু’। তবে শুধু সাংবাদিক বা লেখক নন কুলদীপ নাইয়ার ছিলেন একজন সক্রিয় মানবাধিকার কর্মী।

বর্ষীয়ান এই সাংবাদিকের মৃত্যুতে এ দিন টূইট করে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Leave A Reply