বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

রুটির সঙ্গে শুধু নুন, উত্তরপ্রদেশে মিড ডে মিলের ভিডিও ভাইরাল, দু’জন সাসপেন্ড

দ্য ওয়াল ব্যুরো : কিছুদিন আগে জানা গিয়েছিল চুঁচুড়ার বাণীমন্দির স্কুলে পড়ুয়াদের মিড ডে মিলে ভাতের সঙ্গে শুধু নুন দেওয়া হচ্ছে। তা নিয়ে সরব হয়েছিলেন বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়। এবার বিজেপি শাসিত উত্তরপ্রদেশের মির্জাপুর জেলা থেকেও একই অভিযোগ উঠল। সেখানে সরকারি স্কুলগুলিতে প্রথম থেকে অষ্টম শ্রেণির ছাত্রদের মিড ডে মিলে রুটির সঙ্গে শুধু নুন দেওয়া হচ্ছে বলে অভিযোগ। একটি ভিডিও ক্লিপেও দেখা গিয়েছে, ছাত্রীরা মাটিতে বসে শুধু নুন দিয়ে রুটি খাচ্ছে। সেই ভিডিও ভাইরাল হওয়ার পরে চাঞ্চল্য ছড়িয়েছে নানা মহলে।

উত্তরপ্রদেশের মিড ডে মিল অথরিটির ওয়েব সাইটে বিস্তারিত দেওয়া আছে, মিড ডে মিলে শিশুদের কী খেতে দেওয়া হবে। তাতে আছে, রোজ রুটির সঙ্গে দেওয়া হবে ডাল ও সবজি। সপ্তাহের একাধিক দিন দেওয়া হবে ফল ও দুধ। কিন্তু এক ছাত্রীর বাবা বলেছেন, সরকার পরিচালিত প্রাথমিক স্কুলগুলিতে কখনই রুটির সঙ্গে অত কিছু দেওয়া হয় না। এখন তো অবস্থা আরও খারাপ। রুটির সঙ্গে শুধু নুন দেওয়া হচ্ছে। মাঝে মাঝে স্কুলে দুধ আসে। কিন্তু ছাত্রছাত্রীদের দেওয়া হয় না। মাঝে মাঝে কলা দেওয়া হয়। প্রায় এক বছর ধরে এমন চলছে।

বিষয়টি নিয়ে হইচই শুরু হওয়ার পরে দু’জনকে সাসপেন্ড করা হয়েছে। উত্তরপ্রদেশ সরকারের উচ্চপদস্থ অফিসার অনুরাগ পটেল জানিয়েছেন, ছাত্রীদের কাছে মিড ডে মিলের খাবার ঠিকমতো না পৌঁছানোর জন্য প্রথমত ওই স্কুলের টিচার ইন চার্জ দায়ী। দ্বিতীয়ত গ্রাম পঞ্চায়েতের সুপার ভাইজারও দায়ী। দু’জনকেই সাসপেন্ড করা হয়েছে।

Comments are closed.