রবিবার, অক্টোবর ২০

বর্ষাকালে জামাকাপড়ের ভ্যাপসা গন্ধ দূর করতে ঘরোয়া কিছু উপায় রয়েছে, জানতেন?

দ্য ওয়াল ব্যুরো: বর্ষাকালে অনেক কিছুর সাথেই আমাদের বেশ লড়াই করতে হয়।  ছাতা থেকে শুরু করে জামাকাপড়।  সব নিয়েই ফ্যাসাদে পড়ি আমরা।  আর রোদ্দুরের দেখা সেভাবে আমরা পাইও না, তাই জামাকাপড় ঘরের মধ্যে পাখার হাওয়ায় মেলে শুকোতেও বেশ সমস্যাই হয়।  এ সময়ে জামাকাপড়ে একটা ভ্যাপসা গন্ধ হয়।  কিন্তু এমন কিছু উপায় আছে, যা সহজে এই গন্ধ দূর করতে সাহায্য করে।  ঘরোয়া কিছু জিনিস এক্ষেত্রে আপনার বন্ধু।

জেনে নিন কী সেগুলো

ভিনিগার
জামাকাপড় কাচা হয়ে গেলে সঙ্গে সঙ্গে তুলে সেগুলো শুকোতে দেওয়ার দরকার নেই।  ডিটারজেন্টে ধোওয়ার পরে হাফ বালতি জলে ২ টেবিল চামচ ভিনিগার ঢেলে দিন, তাতে ১০ মিনিট চুবিয়ে রাখুন সেই জামাকাপড়।  এরপর মেলে দিন সেগুলো।  দেখবেন ওগুলোতে আর ভ্যাপসা গন্ধ নেই মোটেই।

ডেটল
ডেটল জলও এক্ষেত্রে খুব কাজে আসে।  ধোওয়া জামাকাপড় ডেটল জলে দশ মিনিট ডুবিয়ে রাখুন, দেখুন তাতে সুগন্ধই পাবেন।  আর এক্ষেত্রে রোদ্দুর না পেলেও আপনার জামাকাপড়ে স্বাভাবিকভাবেই কোনও বীজানুও বাসা বাধতে পারবে না।

ধূপের ধোঁয়া
সাধারণত আমরা পুজোর জন্য ধূপ ব্যবহার করি।  কিন্তু বর্ষাকালে যদি জামাকাপড়ের ভ্যাপসা গন্ধ দূর করতে চান, তাহলে চেষ্টা করতেই পারেন ধূপকাঠির ধোঁয়াকে কাজে লাগাতে।  ভেজা জামাকাপড় এমন জায়গায় মেলুন, যেখানে ধূপের ধোঁয়া ছড়িয়ে পড়ে।  তাহলে জামা কাপড়ে ভ্যাপসা গন্ধের বদলে আসবে সুন্দর গন্ধ।

ঘরোয়া উপায় যখন রয়েইছে, তখন আর ভ্যাপসা গন্ধওয়ালা জামাকাপড় পরবেন কেন?

Comments are closed.