শনিবার, আগস্ট ২৪

এখন আর কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রশ্ন নেই, জানালেন ট্রাম্প

দ্য ওয়াল ব্যুরো : কিছুদিন আগে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতে চেয়ে বিতর্কের সৃষ্টি করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনিই এবার জানিয়ে দিলেন, মধ্যস্থতার প্রশ্নই ওঠে না। প্রবীণ কূটনীতিক হর্ষবর্ধন শ্রীঙ্গলা সোমবার বলেছেন, আমেরিকার কাশ্মীর নিয়ে তৃতীয় পক্ষের মধ্যস্থতা চায় না। তারা ভারত ও পাকিস্তান দুই দেশকেই কাশ্মীর সমস্যা সমাধানে উৎসাহ দিতে চায়। আমেরিকা বরাবর এই নীতি নিয়ে চলেছে।

আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধনের কথায়, ট্রাম্প স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ভারত ও পাকিস্তান, দুই দেশ চাইলে তবেই তিনি কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করবেন। ভারত চায় না তৃতীয় পক্ষ মধ্যস্থতা করুক। অতএব মধ্যস্থতা করার প্রশ্নই নেই।

গত ২২ জুলাই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে ট্রাম্প আচমকাই মন্তব্য করেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাকি কাশ্মীর নিয়ে তাঁর মধ্যস্থতা চেয়েছেন। ভারত সঙ্গে সঙ্গে জানায়, মোদী এমন কোনও অনুরোধ জানাননি। কাশ্মীর ইস্যুর সমাধান হবে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে। সেখানে অপর কারও মধ্যস্থতা করার প্রশ্ন নেই।

এক সপ্তাহ পরে ট্রাম্প বলেন, ভারত ও পাকিস্তান চাইলে তিনি নিশ্চয় কাশ্মীর নিয়ে হস্তক্ষেপ করবেন। একইসঙ্গে তিনি বলেন, ভারত ও পাকিস্তানকে যৌথভাবে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। কিন্তু দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী দেশ যদি চায়, তিনি নিশ্চয় হস্তক্ষেপ করবেন।

কূটনীতিক হর্ষবর্ধন আমেরিকার এক টিভি চ্যানেলকে সাক্ষাৎকারে বলেন, রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুয়াত্রেস স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সিমলা চুক্তি ও লাহোর ঘোষণাকে মেনে ভারত ও পাকিস্তান কাশ্মীর সমস্যার সমাধান করবে। অর্থাৎ তিনিও স্পষ্ট করে দিয়েছেন, এব্যাপারে তৃতীয় পক্ষের মধ্যস্থতার প্রশ্নই নেই।

Comments are closed.