বৃহস্পতিবার, ডিসেম্বর ৫
TheWall
TheWall

সোনার দ‌াম কি পুজোর আগে সস্তা হবে, টানা তিন দিন কমল দর

দ্য ওয়াল ব্যুরো: সোনার দাম কমল। পরপর তিন দিন কমল। এদিন ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দর কমেছে ১৭০ টাকা। পাশাপাশি একই পরিমাণ ২৪ ক্যারাট সোনার দাম কমেছে ১৩০ টাকা।

পর পর তিন দিন দাম কমার ফলে এদিন কলকাতায় ২২ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম হয় ৩৬,৮৮০ টাকা। একই পরিমাণ ২৪ ক্যারাট সোনার দাম হয়েছে ৩৮.২৬০ টাকা। এই মাসেই প্রথম সপ্তাহে সোনার দাম মারাত্মক বেড়ে যায়। সেই সময়ে জিএসটি সহ ১০ গ্রাম সোনা কিনতে ৪০ হাজার টাকার বেশি লাগছিল। সেই তুলনায় এখন দাম অনেকটাই কম।

এটা সত্যি যে, সোনার দাম বাড়তে বাড়তে প্রায় আকাশ ছুঁয়েছে। জিএসটি দিয়ে ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনা কিনতে হয়েছে ৪০ হাজার টাকায়। এমন দুর্দিন থেকে একটু হলেও মুক্তি মিলল। এটা স্থায়ী হবে কিনা তা অবশ্য বলতে পারছেন না সোনা বাজারের বিশেষজ্ঞরা।

এক নজরে দেখা নেওয়া যাক সোনার দাম কী হারে বেড়েছে এবং কেমন ভাবে কমতির দিকে যাচ্ছে। গোটা অগস্ট মাস জুড়ে শুধুই বেড়ে চলেছে দাম। এটা অবশ্য শুরু হয়েছে জুন-জুলাই থেকে। এখন তো কবে প্রতি ১০ গ্রাম সোনা ৪০ হাজার ছুঁয়ে ফেলবে সেই আশঙ্কা চলছে। প্রতিদিন সর্বকালীন দাম বৃদ্ধির রেকর্ডের রেকর্ড গড়ে চলেছে। এর মধ্যে ২৩ অগস্ট কলকাতার বাজারে ১০০ টাকা এবং ২৭ অগস্ট ৫৪০ টাকা করে কমেছিল ২৪ ক্যারাট সোনার প্রতি ১০ গ্রামের দর। এর পরে ফের বেড়েছে।

সেপ্টম্বরের শুরুর দিকে একই ভাবে বেড়ে প্রতিদিন নতুন নতুন রেকর্ড তৈরি হয়েছে সর্বোচ্চ দামের। সেপ্টেম্বরের ৬ থেকে ৯ চার দিনে পর পর কমেছে দর। এমনটা ইদানীংকালে দেখা যায়নি। চার দিনে ১০২০ টাকা কমে সোনার দর।

এর পরে আবার বাড়ছিল। তারই মধ্যে পর পর তিনদিন যথাক্রমে ২৭০, ১৫০, ১৭০ টাকা করে ২২ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম কমল।

Comments are closed.