মঙ্গলবার, মার্চ ১৯

মঙ্গল-বুধে চরম হয়রানি, ব্যাঙ্ক সহ ধর্মঘটে সামিল ট্রেড ইউনিয়নগুলি, বন্ধ থাকবে বাস-অটো চলাচল

দ্য ওয়াল ব্যুরো: ব্যাঙ্কেই থেমে নেই, মঙ্গল-বুধ ধর্মঘটে নামছে বিভিন্ন  ট্রেড ইউনিয়নগুলি।দেশজুড়ে ব্যাঙ্কের পাশাপাশি বন্ধ থাকবে বাস, অটো চলাচল। এমনকী মিলবে না ওলা, উবের পরিষেবা। এর ফলে চরম দুর্ভোগের মুখে পড়বেন সাধারণ মানুষ। সবচেয়ে চিন্তায় স্কুল ও কলেজ পড়ুয়ারা। কারণ ওই দুই দিনেই থাকছে তাদের পরীক্ষা।দেশজুড়ে ধর্মঘটের প্রভাব পড়তে পারে এই আশঙ্কায় রাজ্যগুলি ধর্মঘট রোধের প্রস্তুতিতে নেমেছে।

শনিবারই ৮ ও ৯ জানুয়ারি ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেয় অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন ও ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়া। তার আগে ওই দু’ই দিনই ধর্মঘটের ডাক দেয় বিভিন্ন ট্রেড ইউনিয়ন ও কর্মী সংগঠনগুলি। ধর্মঘটে সামিল হচ্ছে কৃষক সংগঠনগুলিও। দক্ষিণের রাজ্যগুলিতে ধর্মঘটের প্রভাব সবচেয়ে বেশি পড়তে পারে বলে খবর। কর্ণাটক, তামিলনাড়ু, কেরলে ধর্মঘট মারাত্মক আকার নেওয়ার সম্ভাবনা। হাসপাতাল, দমকল,পুলিশ স্টেশনগুলিকে প্রশাসন অ্যালার্ট থাকতে বলেছে। কারণ, সেখানে ধর্মঘটকে সফল করতে  পথে নামতে পারে ট্রেড ইউনিয়নগুলির সদস্যরা।পাশাপাশি মুম্বই, দিল্লিতে যান চলাচল ব্যাহত হওয়ার বড় সম্ভাবনা রয়েছে।

ফের দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট , পর পর দুই দিন বন্ধ থাকবে পরিষেবা, জেনে নিন

কেন্দ্রের জনস্বার্থবিরোধী নীতি, কর্মসংস্থান তৈরিতে ব্যর্থতার দাবিতে ধর্মঘট।  কর্মসূচিতে  সামিল হবেন ওলা, উবের, সাফাই ও বিদ্যুৎ কর্মীরাও। অন্যদিকে ব্যাঙ্ক ধর্মঘটের ফলে শুধুই ব্যাঙ্ক পরিষেবা নয়, বন্ধ থাকতে পারে এটিএম-ও।  অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন ও ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়ার মূল দাবি কর্মী নিয়োগ, আউটসোর্সিং ও ক্যান্ট্র্যাক্টচুয়াল চাকরির বিরোধিতা। পুরনো দাবির মধ্যে রয়েছে বিজয়া ব্যাঙ্ক এবং দেনা ব্যাঙ্ককে ব্যাঙ্ক অব বরোদার সঙ্গে সংযুক্তিকরণ ইস্যুটি। কেন্দ্রের এই ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ২১ ও ২৬ ডিসেম্বরও ব্যাঙ্ক ধর্মঘট ডেকেছিল কর্মী সংগঠগুলি।

বিভিন্ন ইস্যুতেই দেশজুড়ে ব্যাঙ্ক, পরিবহণ, শ্রমিক সংগঠনগুলি ধর্মঘটে নামছে। সম্পূর্ণ মোদী বিরোধী এই  ধর্মঘট হলেও  পশ্চিমবঙ্গে ধর্মঘটের প্রভাব পড়বে না বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশ্য, দেশজুড়ে ধর্মঘট, তাই কোথাও একটা  হয়রানির আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন-

 

ধর্মঘটে সরকারি কর্মীদের হাজিরা বাধ্যতামূলক, জারি নির্দেশিকা, সিপিএম বলল মমতার শ্রমিক-দরদ ‘ঢপ কেত্তন’

 

 

 

 

 

 

 

 

 

Shares

Comments are closed.