রবিবার, এপ্রিল ২১

রাফায়েল নিয়ে বিচারপতিদের মন্তব্যের ভুল উদ্ধৃতি, সুপ্রিম কোর্টের নোটিশ রাহুলকে

দ্য ওয়াল ব্যুরো : রাফায়েল নিয়ে সুপ্রিম কোর্ট যা বলেছে, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী তা বিকৃত করেছেন। এই অভিযোগে রাহুলের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছিল বিজেপি। সুপ্রিম কোর্ট রাহুলের কাছে তাঁর মন্তব্যের ব্যাখ্যা চেয়েছে। তাঁকে বলা হয়েছে, এক সপ্তাহের মধ্যে নির্দিষ্ট করে জানাতে হবে, তিনি কী বলেছিলেন। আগামী সপ্তাহের মঙ্গলবার ওই মামলার শুনানির দিন ধার্য করেছে সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এদিন বলে, আমরা পরিষ্কার জানাতে চাই, রাহুল গান্ধী কোর্টের বক্তব্য বলে মিডিয়ায় এবং জনসভায় যা বলেছেন, তা ভুল। আমরা কেবল নথিগুলির গ্রহণযোগ্যতা নিয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম।

কিছুদিন আগে এক সর্বভারতীয় ইংরেজি দৈনিকে প্রকাশিত হয়, রাফায়েল চুক্তির সময় প্রধানমন্ত্রীর অফিস থেকে বার বার নাক গলানো হচ্ছিল। তাতে অসন্তোষ প্রকাশ করেছিল প্রতিরক্ষা মন্ত্রক। কংগ্রেস দীর্ঘদিন ধরে বলে আসছে, রাফায়েল চুক্তিতে দুর্নীতি হয়েছে এনডিএ সরকারের আমলে। তার আগে ইউপিএ সরকার যে দামে রাফায়েল বিমান কিনছিল, এনডিএ তার চেয়ে বেশি দাম দিচ্ছে। শুধু তাই নয়, ফ্রান্সের যে কোম্পানি ওই বিমান বানায়, তার অফ শোর পার্টনার হিসাবে বেছে নেওয়া হয়েছে শিল্পপতি অনিল অম্বানির কোম্পানিকে। সেই কোম্পানির যুদ্ধবিমান বানানোর কোনও অভিজ্ঞতা নেই। রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালকে বঞ্চিত করা হয়েছে।

কংগ্রেসের দাবি, দৈনিকে প্রকাশিত তথ্যে তাদের বক্তব্য প্রমাণিত হয়। এর আগে সুপ্রিম কোর্ট রাফায়েল নিয়ে কেন্দ্রীয় সরকারকে ক্লিনচিট দিয়েছিল। কংগ্রেস পরে সর্বোচ্চ আদালতে আবেদন করে, সংবাদপত্রে প্রকাশিত নথিগুলি দেখে বিচারপতিরা তাঁদের রায় পুনর্বিবেচনা করুন। কেন্দ্রীয় সরকারের বক্তব্য ছিল, প্রতিরক্ষার গোপন তথ্য আদালত বিবেচনা করতে পারে না। কিন্তু সুপ্রিম কোর্ট সেই বক্তব্য নাকচ করে দেয়।

যেদিন সুপ্রিম কোর্ট ওই রায় দেয়, সেদিন অমেঠীর জনসভায় রাহুল বলেন, আমি সুপ্রিম কোর্টকে ধন্যবাদ দিচ্ছি। সারা দেশ এখন বলছে, চৌকিদার চোর হ্যায়। আজ আমাদের উৎসব করার দিন।

প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন বলেন, রাহুল কোর্টের বক্তব্য বলে এমন অনেক কিছু বলছেন, যা বিচারপতিরা আদৌ বলেননি। এতে তাঁর হতাশাই প্রকাশ পায়।

রাহুলের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে নির্মলা বলেন, কংগ্রেস সভাপতি সম্ভবত কোর্টের অর্ডারের একটি অনুচ্ছেদও পড়ে দেখেননি। তাঁর দাবি, বিচারপতিরা নাকি বলেছেন, চৌকিদার চোর হ্যায়। তিনি আদালত অবমাননা করেছেন।

আদালতেও বিজেপি বলেছিল, রাহুল বিচারপতিদের মন্তব্য বলে এমন অনেক কথা বলছেন যা তাঁরা আদপেই বলেননি। সোমবার সুপ্রিম কোর্টও বলেছে, রাহুল যা বলছেন, তেমন মন্তব্য আমরা করিনি।

Shares

Comments are closed.