সোমবার, অক্টোবর ১৪

একরত্তি মৃত কচ্ছপের পেটে ১০৪ টুকরো প্লাস্টিক! অশনিসংকেত দেখছেন পরিবেশবিদেরা

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বজুড়ে ভয়াবহ গতিতে বাড়ছে প্লাস্টিক দূষণ। সমুদ্রজীবন ক্রমেই বিপন্ন। সোশ্যাল মিডিয়ায় প্রায়ই সামনে আসে প্লাস্টিক খেয়ে ফেলে কী ভাবে শেষ হয়ে যাচ্ছে জলজ প্রাণীরা। সে রকমই একটা ঘটনায় চোখে জল নেটিজেনদের।

ছোট্ট একটি কচ্ছপ, হাতের পাতার মতো তার শরীরের মাপ। ফ্লরিডার সমুদ্র উপকূলে ভেসে এসেছে তার নেতিয়ে যাওয়া দেহ। আর সে দেহ থেকে পাওয়া গেছে, ১০৪ টুকরো প্লাস্টিক! খাবার ভেবে নানা সময়ে ওই প্লাস্টিকের টুকরো খেয়ে ফেলেছিল সে, তাতেই পরে মৃত্যু হয় খুদে কচ্ছপের।

গাম্বো লিম্বো নেচার সেন্টার নামের একটি ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয়েছে এই ঘটনা। তারা লিখেছে, “খুব বাজে একটা দিন। ছোট্ট একটা কচ্ছপ ভেসে এসেছিল উপকূলে, ওর সাহায্যের দরকার ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত, সবাই ভেসে এলেও শেষমেশ বাঁচে না। আমরা অনেককেই বাঁচাতে পারি না। একেও পারিনি। এ মৃতপ্রায় অবস্থাতেই এসেছিল উপকূলে। ছোট্ট, হাতের পাতার মাপের একটা কচ্ছপ। ওর পেট থেকেও ১০৪ টুকরো প্লাস্টিক বেরোল! সমুদ্রকে প্লাস্টিকমুক্ত করা যে কতটা জরুরি, তা আরও এক বার স্পষ্ট হল।”

দেখুন সেই পোস্ট।

Not such a happy #TurtleTuesday this week. It's washback season at Gumbo Limbo and weak, tiny turtles are washing up…

Gumbo Limbo Nature Center, Inc. এতে পোস্ট করেছেন মঙ্গলবার, 1 অক্টোবর, 2019

গাম্বো লিম্বো নেচার সেন্টার নামের ওই সংস্থা বহু দিন ধরেই ফ্লরিডা ও তৎসংলগ্ন উপকূল এলাকার বিপন্ন কচ্ছপদের নিয়ে কাজ করছে। মাঝে মাঝেই তাদের গবেষণায় উঠে আসে নানা অশনিসংকেত। জানা যায়, পাঁচ লক্ষ কোটি টুকরো ছোট ছোট প্লাস্টিক জমা হয়েছে সমুদ্রে। সামুদ্রিক প্রাণীরা তাদের খাবার ভেবে খেয়ে ফেলছে এবং মারা যাচ্ছে বিপুল সংখ্যায়।  

Comments are closed.