শনিবার, জানুয়ারি ২৫
TheWall
TheWall

অসমে কড়া সতর্কতা, মোতায়েন দুশো কোম্পানি সেনা, সাত জেলায় ১৪৪ ধারা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো, অসম : পরিস্থিতি উত্তপ্ত হতে পারে আশঙ্কা করে রবিবার থেকেই গোটা অসম জুড়ে জারি করা হয় কড়া সতর্কতা। তবে সোমবার সকালে জাতীয় নাগরিক পঞ্জীর খসড়া তালিকা প্রকাশের পরে এখনও পর্যন্ত অপ্রীতিকর কোনও ঘটনা ঘটেনি।
এ দিন সকাল ৯টা ৪৫ মিনিটে অসমে জাতীয় নাগরিক পঞ্জীর খসড়া তালিকা প্রকাশ করা হয়। ৩ কোটি ২৯ লক্ষ নাগরিকের মধ্যে তালিকায় ঠাঁই পেয়েছে ২ কোটি ৮৯ লক্ষ মানুষের নাম। বাকি প্রায় ৪০ লক্ষ নাগরিকের নাম নেই এই তালিকায়। ১৯৭১ সালের ২৪ মার্চের পর যাঁরা এসেছেন তাঁদের নাম বাদ পড়েছে জাতীয় নাগরিক পঞ্জীর খসড়া তালিকায়। তবে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল আশ্বস্ত করেছেন, এই খসড়া তালিকায় যাঁদের নাম নেই তাঁদের এখনই বিদেশি নাগরিক হিসেবে মনে করবে না সরকার। তালিকায় নাম তোলার জন্য তাঁরা আবার আবেদন জানাতে পারবেন। কোন যুক্তিতে নাম বাদ গেল, সেই কৈফিয়তও চাইতে পারবেন।
এই তালিকা প্রকাশের পর রাজ্যের পরিস্থিতি উত্তপ্ত হতে পারে এই আশঙ্কা করে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে গোটা অসমজুড়ে। দুশো কোম্পানি সেনা মোতায়েন করা হয় রাজ্যের বিভিন্ন প্রান্তে। বরপেটা, দরং, ডিমাহাসাও, শোনিতপুর, গোলাঘাট, করিমগঞ্জ, ও পশ্চিমবঙ্গ লাগোয়া ধুবরি জেলায় জারি করা হয় ১৪৪ ধারা। তালিকায় নাম রয়েছে কী না দেখতে এ দিন সকাল থেকেই এনআরসি সেন্টারগুলির সামনে ভিড় জমাতে শুরু করেন মানুষজন। তবে নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা জানিয়েছেন কোনও জায়গাতেই ক্ষোভের বহিঃপ্রকাশ দেখা যায়নি।
হোজাই জেলার মোড়াঝাড়ের দুটি এনআরসি কেন্দ্রের ছবি এসে পৌঁছেছে দ্য ওয়ালের হাতে। সেখানে কোনও অশান্তির পরিবেশ লক্ষ্য করা যায়নি। যাদের নাম বাদ পড়েছে তাদের একটা বড় অংশ এখানকার বলে জানা গিয়েছে। তবে এ দিন সকাল থেকেই প্রবল বৃষ্টি চলছে অসমের বিভিন্ন প্রান্তে। তাই সঙ্ঘবদ্ধ প্রতিবাদেরও অবকাশ ছিল না।

Share.

Leave A Reply