সোমবার, ডিসেম্বর ১৬
TheWall
TheWall

কুমারস্বামীকে তিন প্রস্তাব সনিয়া-রাহুলের

দ্য ওয়াল ব্যুরো: মুখ্যমন্ত্রী পদে কাল বুধবার কুমারস্বামী শপথ নেবেন ঠিকই। কিন্তু বিজেপি যে রকম আহত বাঘের মতো ক্ষেপে রয়েছে, তাতে উদ্বেগ কাটছে না সনিয়া-রাহুলের।

কংগ্রেস হাইকম্যান্ডের চিন্তা,- এক, দেবগৌড়া পুত্র সরকার গড়ার পর যে কোনও মুহূর্তে বিধানসভায় অনাস্থা প্রস্তাব আনতে পারে বিজেপি। তখনও বিধায়ক ভাঙানোর খেলা চলতে পারে। ফলে একে তো কংগ্রেস-জেডিএসের সংসার গুছিয়ে রাখতে হবে। দুই, আগামী এক বছর তথা লোকসভা ভোটের আগে পর্যন্ত সুষ্ঠু প্রশাসন কায়েম করতে হবে কর্নাটকে। বিজেপি-কে এমন কোনও সুযোগ দেওয়া যাবে না যাতে সেটাকে হাতিয়ার করে রাজ্যে রাজনৈতিক সুবিধা নিতে পারে অমিত শাহ-ইয়েদুরাপ্পারা।  মন্ত্রিসভায় তথা সরকারের মধ্যে কংগ্রেস-জেডিএসের মধ্যে সমন্বয় সেক্ষেত্রে সব থেকে জরুরি। এর পরেই কুমারস্বামীকে প্রস্তাব দিয়েছেন মা-ছেলে,-

  • দুই দলের শীর্ষ নেতাদের নিয়ে একটি সমন্বয় কমিটি গড়ে তুলতে হবে। যেমন প্রথম ইউপিএ সরকারের আমলে বামেদের সঙ্গে সমন্বয় কমিটি তৈরি হয়েছিল।
  • একটি অভিন্ন ন্যূনতম কর্মসূচি তৈরি করতে হবে। যে শর্তে জোট সরকার চলবে।
  • স্পিকার মনোনীত করতে হবে কংগ্রেস থেকে।

এ ছাড়া দু’জন উপ মুখ্যমন্ত্রীর পদ চেয়ে কুমারস্বামীকে চাপে রেখেছে কংগ্রেস। রাহুলের ঘনিষ্ঠ সূত্রে বলা হচ্ছে, বড় শরিক হয়েও কুমারস্বামীকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে বড় হৃদয় দেখিয়েছে কংগ্রেস। দলের আসল লক্ষ্য হল লোকসভা ভোটের সময় কর্নাটকে যথাসম্ভব বেশি আসনে লড়া।

Leave A Reply