পুলিৎজার পেলেন পাঁচ ভারতীয় চিত্র-সাংবাদিক! প্রাণের ঝুঁকি নিয়ে অবরুদ্ধ কাশ্মীরের ছবি তুলেছিলেন তাঁদের তিন জন

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: সাংবাদিকতার জগতে ভারত আবার শ্রেষ্ঠত্বের শিরোপা পেল। গত বছরে প্রায় তিন মাস অবরুদ্ধ ছিল কাশ্মীরের জনজীবন। সমস্ত রকম যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল উপত্যকার। কিন্তু সেই পরিস্থিতিতেও রীতিমতো জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে কাশ্মীরের পরিস্থিতিকে সকলের সামনে তুলে ধরেছিলেন তাঁরা। অ্যাসোসিয়েট প্রেসের তিন চিত্রসাংবাদিক চান্নি আনন্দ, মুখতার খান ও দার ইয়াসিন পেলেন সাংবাদিকতা জগতের শ্রেষ্ঠ পুরস্কার, পুলিৎজার। সঙ্গে আরও দুই ভারতীয় এই পুরস্কার পেয়ে বিশ্বের দরবারে উজ্জ্বল করলেন দেশের মুখ।

    স্বাধীনতার পর থেকে বারবারই কাশ্মীর নানা সমস্যার সম্মুখীন হয়েছে। দৈনন্দিন জীবন সেখানে অনেক সাধারণ মানুষের জন্যই বেশ দুঃসহ। গত বছরের মাঝামাঝি সংসদের অধিবেশনে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত হওয়ার পরে অগ্নিগর্ভ হয়ে ওঠে কাশ্মীরের পরিস্থিতি। সিদ্ধান্ত ঘোষণার আগেই বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট। বিচ্ছিন্ন করে দেওয়া হয় সমস্ত যোগাযোগ ব্যবস্থাও। এর পরে বন্ধ হয়ে যায় স্কুল কলেজ দোকানপাট সব কিছু। গোটা বিশ্ব থেকে একেবারে বিচ্ছিন্ন হয়ে যায় ভূস্বর্গ। সাধারণ মানুষ চরম সমস্যায় পড়েন।

    AP photographers win 2020 Pulitzer Prize for Feature Photography ...

    এই পরিস্থিতিতেও সমস্ত রকম বাধা উপেক্ষা করে, জীবনের ঝুঁকি নিয়ে বহু কষ্টে গোটা কাশ্মীরের চিত্রটাকে সকলের সামনে এনেছিলেন কয়েক জন আলোকচিত্রী ও সাংবাদিক। তাঁদের মধ্যে অন্যতম অ্যাসোসিয়েট প্রেসে কর্মরত চান্নি আনন্দ, মুখতার খান ও দার ইয়াসিন। ফিচার ছবির বিভাগে এই তিন সাংবাদিকই পেলেন পুলিৎজার পুরস্কার।

    কাশ্মীরে তখন জারি ছিল এক অলিখিত লকডাউন। ক্যামেরা হাতে কাজ করা খুব কঠিন ছিল। কখনও কখনও অপরিচিত মানুষের বাড়িতে রাত কাটাতে হয়েছে, কখনও সবজির ব্যাগের মধ্যে ক্যামেরা লুকিয়ে কাজ চালাতে হয়েছে। এরকমই নানা চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে তাঁদের কাজ করতে হয়েছে বলে জানিয়েছেন দার ইয়াসিন। কিন্তু এই চ্যালেঞ্জগুলোই তাঁদের অনেক বেশি প্রত্যয়ী করে তুলেছিল বলেও জানান চান্নি আনন্দ।

    Three Indian photojournalists working with the Associated Press news agency -- Channi Anand, Dar Yasin and Mukhtar Khan -- have been awarded the 2020 Pulitzer Prize, the most prestigious prize in journalism globally, in the feature photography category. They won the prize for their coverage of Kashmir, especially during the lockdown that was implemented after Article 370 was revoked in the state on August 5, 2019. (Above) AP photographer Channi Anand celebrates with his family following the announcement that he was one of three AP photographers who won the Pulitzer Prize. (AP Photo)

    অ্যাসোসিয়েটেড প্রেসের কার্যনির্বাহী সম্পাদক স্যালি বুজবি বলেছেন, এই পুরস্কার আসলে দার, মুখতার, চান্নি এবং অন্যান্যদের দক্ষতা, সাহসিকতা এবং দলবদ্ধ হয়ে কাজ করার ফলাফল।

    মুখতার খান জানান, সে সময়ে কাশ্মীরের ছবি তোলা থেকেও, ছবিগুলি কাশ্মীরের বাইরে পাঠানোই রীতিমতো চ্যালেঞ্জ ছিল তাঁদের জন্য। বিভিন্ন লোক মারফত তাঁরা তাঁদের মেমোরি কার্ড এবং ড্রাইভ গুলি কোনও রকমে দিল্লির অ্যাসোসিয়েট প্রেস অফিসে পাঠাতেন। অত্যন্ত কঠিন এবং ধৈর্য্যসাপেক্ষ ছিল সেই কাজটি। কিন্তু তাঁরা পেরেছেন পেশাগত দায়বদ্ধতা ও আন্তরিকতার জোরেই। তারই ফল মিলেছে সোমবার পুলিৎজার পুরস্কারের মঞ্চে।

    AP wins feature photography Pulitzer for Kashmir coverage | Nation ...

    সোমবার পুলিৎজার পুরস্কার ঘোষণার অনুষ্ঠান এবার ইউটিউব লাইভের মাধ্যমে করা হয়। কারণ লকডাউনে জীবন স্তব্ধ মানুষের। ভারতের জন্য এই সুখবর আসে তখনই। তবে এই তালিকায় দার, চান্নি, মুখতার ছাড়াও আছেন আরও দুই ভারতীয় চিত্র-সাংবাদিক, আদনান আবিদী ও অনুশ্রী ফড়নবিশ। হংকংয়ের প্রতিবাদের ছবির জন্য রয়টার্সের যে ফোটোগ্রাফাররা ‘ব্রেকিং নিউজ’ বিভাগে পুলিৎজার পেয়েছেন, সেই তালিকাতেও আছেন তাঁরা।

    এই পাঁচ ভারতীয় চিত্র সাংবাদিক সংবাদের জগতে শ্রেষ্ঠ পুরস্কার এনে আবারও ভারতের নাম উজ্জ্বল করল।দেখুন তাঁদের তোলা আরও ছবি।

    An Indian Border Security Force (BSF) soldier keeps vigil near the India Pakistan border at Garkhal in Akhnoor, about 35 kilometers (22 miles) west of Jammu, India, Aug. 13, 2019. (AP Photo/Channi Anand)

    Flames and smoke billow from a residential building where militants are suspected to have taken refuge during a gun battle in Pulwama, south of Srinagar, Feb. 18, 2019. (AP Photo/Dar Yasin)

    Kashmiri Muslim devotees offer prayer outside the shrine of Sufi saint Sheikh Syed Abdul Qadir Jeelani in Srinagar, Dec. 9, 2019. Hundreds of devotees gathered at the shrine for the 11-day festival that marks the death anniversary of the Sufi saint. (AP Photo/Mukhtar Khan)

    A masked Kashmiri protester jumps on the bonnet of an armored vehicle of Indian police as he throws stones at it during a protest in Srinagar, May 31, 2019. (AP Photo/Dar Yasin)

    Masked Kashmiris shout slogans during a protest after Friday prayers on the outskirts of Srinagar, Oct. 4, 2019. (AP Photo/Dar Yasin)

    Kashmiri Muslim children attend recitation classes of the holy Quran on the first day of the fasting month of Ramadan in Srinagar, May 7, 2019. (AP Photo/Mukhtar Khan)

    Kashmiri men dismantle a portion of a house destroyed in a gunbattle in Tral village, south of Srinagar, Kashmir, March 4, 2019. (AP Photo/Dar Yasin)

    Kashmiri men shout freedom slogans during a protest against the central government's tightened grip on the disputed region, after Friday prayers on the outskirts of Srinagar, Aug. 23, 2019. (AP Photo/Dar Yasin)

    An Indian paramilitary soldier stands guard as Kashmiri Muslims offer Friday prayers on a street outside a local mosque during curfew-like restrictions in Srinagar, Aug. 16, 2019. (AP Photo/Mukhtar Khan)

    Indian paramilitary soldiers break motorbikes parked outside a college as they clash with students protesting against the alleged rape of a 3-year-old girl in Srinagar, May 14, 2019. (AP Photo/Dar Yasin)

    A Kashmiri boy tries to take out a bullet from the wall of a damaged house after a gunbattle in Tral, south of Srinagar, May 24, 2019. (AP Photo/Dar Yasin)

    An elderly Kashmiri man sits outside a closed market during a strike in Srinagar, Feb. 17, 2019. (AP Photo/Dar Yasin)

    Six-year-old Muneefa Nazir, a Kashmiri girl whose right eye was hit by a marble ball shot allegedly by Indian paramilitary soldiers on Aug. 12, stands outside her home in Srinagar, Sept. 17, 2019. (AP Photo/Mukhtar Khan)

    Indian policemen guard as Kashmiri Muslims pray while the head priest, unseen, displays a relic of Islam's Prophet Muhammad at the Hazratbal shrine, on the occasion of the Prophet's birth anniversary in Srinagar, India, Nov. 10, 2019. (AP Photo/Mukhtar Khan)

     

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More