বৃহস্পতিবার, ডিসেম্বর ১২
TheWall
TheWall

শরীর সুস্থ রাখতে কাঁঠালের কেরামতি….

  • 33
  •  
  •  
    33
    Shares

দ্য ওয়াল ব্যুরো: গাছে কাঁঠাল, গোঁফে তেল—কথাটা অনেক সময়েই আমরা ব্যবহার করি।  এই কাঁঠাল কি সত্যিই এতটাই মহার্ঘ যে এর জন্য গোঁফে তেল দিয়ে অপেক্ষা করা যায়! হ্যাঁ, স্বাস্থ্যকথা তো তাই ই বলছে।  যদিও অনেকেই কাঁঠালের গন্ধে নাক সিঁটকোন, আর এই ফলটিকে যথাসম্ভব দূরেই রাখেন।  তাঁরা অন্তত এবার জেনে নিন এই ফলের কী কী গুণ রয়েছে, যা আপনাকে একবার হলেও এই ফলের প্রতি আগ্রহী করে তুলবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কাঁঠাল।  তাই রোজ এক থেকে দু কোয়া কাঁঠাল খেলে সহজেই আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।  আপনার সুস্থতা আপনার হাতেই থাকবে।

আপনার এনার্জি থাকে ভরপুর
প্রতি ১০০ গ্রাম কাঁঠালে আপনি পাবেন ৯৪ কিলো ক্যালোরি শক্তি।  এতে থাকা কার্বোহাইড্রেট আপনাকে সবসময় রাখে প্রাণবন্ত।  তাই রোজ কাঁঠাল খেলে যতই পরিশ্রম করুন, তার ক্লান্তি ততটা বোধ করবেন না একেবারেই।

হৃদয়ের যত্ন নেয়
আমাদের শরীরে পটাশিয়াম আর সোডিয়ামের ব্যালেন্স ঠিক না থাকলে খুবই সমস্যা হয়।  কাঁঠালে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে।  যা, শরীরের সোডিয়ামকে ব্যালেন্সে রাখে।  তারই সঙ্গে আপনার হৃদপেশিগুলোকেও সচল রেখে, তাদের কাজে একটা ছন্দ বজায় রাখতে সাহায্য করে এই পটাশিয়াম।  তাই আপনার হৃদয়ও থাকে সুস্থ-সবল।

ক্যানসার প্রতিরোধ করে
ক্যানসারের কোনও উত্তর আমরা এখনও সে অর্থে পাই না।  তবে যে সব টক্সিক পদার্থও এই রোগকে ত্বরান্বিত করে, সেগুলো এই কাঁঠালের ঠেলায় দূরে থাকে।  কারণ কাঁঠালে থাকে ফাইটোনিউট্রিয়েন্ট, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভনয়েডসের মতো যৌগ।  এই যৌগগুলি শরীরে ক্যানসার বাসা বাঁধতে দেয় না। 

তারুণ্য বজায় রাখে
চারপাশের ধূলো-ময়লা-জার্ম থেকে আমাদের ত্বক সুরক্ষিত নয়।  তাই খুব তাড়াতাড়ি আমাদের মধ্যে বার্দ্ধক্য এসে যায়।  আর এই বার্দ্ধক্যকে বাড়িয়ে দেয় হাই অক্সিডেটিভের মতো মৌল।  এগুলো দূষণের সাথে বিক্রিয়া করে ত্বকের উপর প্রভাব ফেলে।  কাঁঠাল এই মৌলর সাথে যুদ্ধ করেই আমাদের ত্বককে রাখে তরতাজা।  তাই রোজ কাঁঠাল খান আর ত্বকের বুড়িয়ে যাওয়া আটকে রাখুন।

Comments are closed.