জাতির উদ্দেশে বিরল ভাষণ রানি এলিজাবেথের! বললেন, এ যুদ্ধে জয় হবে, সুদিন আবার ফিরবে

দেখুন সেই ভাষণের ভিডিও।

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: বিরল এক ঘটনা ঘটল ব্রিটেনের রাজপরিবারে। জাতির উদ্দেশে ভাষণ দিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।  করোনাভাইরাস মহামারীর কঠিন সময়ে আত্মপ্রকাশ করে পরিস্থিতি মোকাবিলার ডাক দিলেন তিনি। বললেন নিয়ন্ত্রণ ও প্রতিজ্ঞার কথা। আশ্বস্ত করলেন এই বলে, “যুক্তরাজ্য এ লড়াইয়ে সফল হবেই।”

    রবিবার ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় রানির ভাষণটি সম্প্রচার করেছে বিবিসি। যুক্তরাজ্যের অন্তর্গত ৫৪টি দেশের নাগরিককে আশ্বস্ত করে রোববারের এ ভাষণে তিনি জানান, সকলের বর্তমান অবস্থার দুঃখ, কষ্ট এবং বেদনা তিনি অনুভব করতে পারছেন। কিন্তু সামগ্রিক ভাবে ভাল থাকার জন্য সাময়িক পরিবার থেকে বিচ্ছিন্ন থাকার কষ্ট মেনে নিতে হবে।

    তাঁর কথায়, “সামনে এখনও কিছু দুর্ভোগ পোহাতে হবে আমাদের। কিন্তু আশায় বুক বাঁধুন, সুদিন আবার ফিরবে। আমরা আবারও বন্ধু-বান্ধবদের কাছে ফিরব, পরিবারের সঙ্গে একাত্ম হবো, দেখা-সাক্ষাৎ করব।”

    চরম সংকটজনক এই দুঃসময়ে যে সব স্বাস্থ্যকর্মীরা অক্লান্ত পরিশ্রম করে, জীবন বাজি রেখে আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছেন, এই মহামারীর সঙ্গে যুদ্ধে প্রথম সারিতে অবস্থান করছেন, তাঁদের ধন্যবাদ জানিয়ে প্রশংসাও করেছেন রানি। তাছাড়া, সরকারের নিয়ম মেনে যাঁরা বাড়িতে থাকছেন এবং যাঁরা একযোগে এগিয়ে এসে অন্যদের সহায়তা করছেন, তাদেরও ধন্যবাদ জানান রানি।

    রানি এদিন উল্লেখ করেন, এর আগে আসা যে কোনও চ্যালেঞ্জের তুলনায় এবার সম্পূর্ণ অন্য এক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে গোটা জাতি। তিনি বলেন, “এবার আমরা বিশ্বজুড়ে সব দেশের সঙ্গে একই প্রচেষ্টায় সামিল হয়েছি। বিজ্ঞানের প্রভূত অগ্রগতি এবং সেরে ওঠার জন্য একের প্রতি অন্যের সহজাত সহমর্মিতা, একাত্মতার মধ্যে দিয়ে আমরা সফল হব। এ সাফল্য আমাদের সকলেরই।”

    রানি এলিজাবেথ এদিন আরও বলেন, “সরকারের নির্দেশ মেনে অনেকের ঘরে থাকার কারণে বহু পরিবার প্রিয়জন হারানোর কষ্ট থেকে রেহাই পাচ্ছে। তবে সে কষ্ট এরই মধ্যে অনেক পরিবারকেই হয়তো ভোগ করতে হয়েছে। আমরা সবাই একসঙ্গে এই রোগের বিরুদ্ধে লড়ছি এবং আমি আপনাদের আবারও আশ্বাস দিচ্ছি, আমরা যদি একসঙ্গে দৃঢ়সঙ্কল্পবদ্ধ থাকি, তা হলে এ সঙ্কটকে জয় করতে পারব।”

    দেখুন রানির বক্তব্যের ভিডিও।

    ইতিমধ্যেই ব্রিটেনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা পেরিয়েছে ৫ হাজার। আক্রান্ত প্রায় ৫০ হাজার। এ পরিস্থিতিতেই জাতির উদ্দেশে বিশেষ ও বিরল ভাষণ দিলেন রানি। এর আগে এমন ভাষণ ২০০২ সালে তাঁর মায়ের মৃত্যুর সময়, ১৯৯৭ সালে প্রিন্সেস ডায়ানার শেষকৃত্যের সময় এবং তারও আগে ১৯৯১ সালে প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় দিয়েছিলেন রানি। ৯৩ বছর বয়সের ইতিহাসে আজ চতুর্থ বার এমন ভাবে জাতির উদ্দেশে প্রকাশ্য ভিডিও বার্তা দিলেন তিনি।

    আজকের ভাষণের সময়ে রাজপরিবারের নির্ধারিত নির্দিষ্ট পোষাকে দেখা যায়নি রানি এলিজাবেথকে। এমনটাও বিরল ব্যাপার। কারণ এর আগে ১৯৪০ সালের একটি ভিডিওতে তৎকালীন রাজকন্যা এলিজাবেথকে রাজপরিবারের নির্ধারিত পোষাক ছাড়া দেখা গিয়েছিল।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More