সোমবার, এপ্রিল ২২

নতুন প্রজন্মের আশাজনক সচেতনতা, প্রথম ভোটারের সংখ্যায় সারা দেশে এগিয়ে বাংলা

দ্য ওয়াল  ব্যুরো: বাঙালি বরাবরই রাজনীতি-সচেতন। সকালে পাড়ার মোড়ের চায়ের আড্ডা থেকে শুরু করে মধ্যরাতের পার্টি– সব জায়গাতেই তার চর্চা প্রবল। এবং তার সঙ্গে যোগ হওয়া এখনকার সোশ্যাল মিডিয়ার যুগে মানুষের জানার ও আলোচনার পরিধিও ক্রমশ বেড়ে চলেছে। এরই ইতিবাচক প্রভাব এবার ধরা পড়ল নির্বাচন কমিশনের ভোটার তালিকাতেও। এ বারের লোকসভা নির্বাচনে সব চেয়ে বেশি নতুন ভোটারের নাম নথিভুক্ত হয়েছে পশ্চিমবঙ্গ থেকেই।

তথ্য বলছে, বাংলা থেকে এ বারই প্রথম ভোট দিচ্ছেন ২০ লক্ষ ৬৭ হাজার ৩০৩ জন। এবং এই ভোটারদের সকলেরই বয়স ১৮-১৯ এর মধ্যে। প্রথম ভোটারের সংখ্যায় পশ্চিমবঙ্গের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে রাজস্থান। ২০ লক্ষ ৩০ হাজার তরুণ-তরুণী প্রথম ভোট দিচ্ছেন সেই রাজ্য থেকে। তার পরেই তৃতীয় উত্তরপ্রদেশ। ১৬ লক্ষ ৬৭ হাজার ভোটার প্রথম ভোট দেবেন সেখান থেকে।

এই তালিকার সর্ব প্রথমে থাকা পশ্চিমবঙ্গের মধ্যে আবার সব চেয়ে বেশি নতুন ভোটারের নাম নথিভুক্ত হয়েছে মুর্শিদাবাদ থেকে। পরিসংখ্যান বলছে, মুর্শিদাবাদের প্রথম ভোটারের সংখ্যা দু’লক্ষেরও বেশি। মুর্শিদাবাদের পরে রয়েছে দুই ২৪ পরগনা, নদিয়া এবং হুগলি। জেলার তুলনায় অবশ্য কিছুটা পিছিয়ে রয়েছে কলকাতা। কলকাতা থেকে মাত্র ৪০ হাজার ৬৬৮ জন নতুন ভোটারের নাম কমিশনের লিস্টে উঠেছে।

তথ্য বলছে, সারা দেশের যত নাগরিক রয়েছেন, তাঁদের মধ্যে এই মুহূর্তে তরুণ প্রজন্মের প্রতিনিধির সংখ্যা সব চেয়ে বেশি। তাই এই সময়ে তাঁরা এগিয়ে এলে দেশের নানা সমস্যার সমাধান হতে পারে সহজেই। তাই এই সময়ে বহু সংখ্যায় নতুন ভোটারের এগিয়ে আসার ঘটনা নিঃসন্দেহে আশাজনক। আর সেখানে পশ্চিমবঙ্গের এগিয়ে থাকা যে এই রাজ্যের জন্য বেশ ইতিবাচক একটা ইঙ্গিত, তা আর বলার অপেক্ষা রাখে না।

Shares

Comments are closed.