শেষ আপডেট: 11th August 2024 14:04
দ্য ওয়াল ব্যুরো: ভুল করেই তো অনেক সময় ভুল হয়ে যায়! আর কাউকে টাকা পাঠানোর ক্ষেত্রে যদি এই ভুল হয় তাহলে তো সর্বনাশ। এখন অনলাইনের জমানায় অবশ্য এই ভুল হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। একটু অন্যমনস্ক থাকলেই ভুল ইউপিআই আইডি-তে টাকা পাঠিয়ে দিতে পারেন যে কেউ। তারপর সেই টাকা কীভাবে ফেরত পাওয়া যাবে, সেই নিয়ে চিন্তা। তবে বিষয়টি এতটাও জটিল নয়। খুব সহজেই সেই অর্থ ফেরত পাওয়া সম্ভব।
কাউকে ভুল করে টাকা পাঠিয়ে ফেললে বড় চিন্তার কোনও কারণ নেই। সেই টাকা বেশ কিছু নিয়ম ফলো করলেই ফেরত পাওয়া সম্ভব। তাহলে কী করতে হবে আপনাকে? নিম্নলিখিত বেশ কয়েকটি পদ্ধতি অনুসরণ করলেই টাকা ফেরত পাওয়া নিয়ে চিন্তা থাকবে না।
১। প্রথমেই যে অনলাইন অ্যাপ (গুগল পে, ফোন পে বা পেটিএম) থেকে ভুল করেছেন সেখানে একটি অভিযোগ করতে হবে আপনাকে।
২। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে একটি অনলাইন ফর্ম ফিলাপ করতে হবে। 'ডিসপুট রেড্রেশাল মেকানিজম' সেকশনে সেই ফর্ম ফিলাপ করে আপনার যাবতীয় ডিটেলস যেমন ইউপিআই আইডি, ব্যাঙ্ক ডিটেলস, ফোন নম্বর, ইমেল আইডি, কবে টাকা পাঠিয়েছেন, কোন আইডি-তে পাঠিয়েছে সব বলতে হবে।
৩। কী কারণে এই অভিযোগ তা নিশ্চিত করতে 'ইনকারেক্টলি ট্রান্সফারড টু অ্যানাদার অ্যাকাউন্ট' অপশনে ক্লিক করতে হবে।
৪। এরপরও যদি সমস্যার সমাধান না হয় তাহলে প্রথমে অভিযোগ করতে হবে 'থার্ড পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার'-এ, তারপর 'পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ব্যাঙ্ক' এবং শেষে এনপিসিআই-তে।
৫। এতকিছুর পর একমাস কেটে গেলেও যদি আপনি টাকা না ফেরত পান তাহলে সর্বশেষে অভিযোগ জানাতে হবে রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়াতে।
ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে আরবিআই-এর একজন আধিকারিক বিষয়টি সামলাবেন। তবে টাকা ফেরত পাওয়ার ক্ষেত্রে আপনাকে এও প্রমাণ রাখতে হবে যে সেটি আপনি ভুল লোককেই পাঠিয়েছেন। কোনও তথ্য ভুল দিলে বা ডেটা মুছে দিলে চলবে না। সব প্রমাণিত হলে ব্যাঙ্ক বাধ্য থাকবে আপনাকে টাকা ফেরত দিতে।