রবিবার, সেপ্টেম্বর ১৫

নাসায় যাচ্ছে রায়গঞ্জের স্বপ্রভ, অঙ্কে প্রথম সে

দ্য ওয়াল ব্যুরো: ঠাকুমা প্রতিমা দেবী ছিলেন ভৌতবিজ্ঞানের শিক্ষিকা। পড়াতে গিয়ে আলোর অধ্যায়ে “স্বপ্রভ” শব্দটা মনে ধরেছিল তাঁর। তাই নাতির নাম রেখেছিলেন স্বপ্রভ। সেই স্বপ্রভর প্রভাতেই আজ আলোকিত রায়গঞ্জ। ‘ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অফ ম্যাথমেটিকস’ প্রতিযোগিতায় সে হয়েছে ভারত সেরা।

রায়গঞ্জ শহরের বীরনগরের বাসিন্দা কেন্দ্রীয় সরকারি কর্মচারী সঞ্জীব দে ও কম্পিউটার সায়েন্স শিক্ষিকা মা জয়তী লাহিড়ীর কৃতী সন্তান স্বপ্রভ সেন্ট জেভিয়ার্স স্কুলের নবম শ্রেনীর ছাত্র। সিলভার জোন ফাউন্ডেশন আয়োজিত দিল্লিতে ‘ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অফ ম্যাথমেটিকস’ প্রতিযোগিতায় সারা দেশের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনীর লক্ষাধিক প্রতিযোগীর মধ্যে প্রথম স্থান দখল করেছে সে। তিন ধাপে হওয়া এই পরীক্ষায় প্রত্যেক ধাপেই প্রথম হওয়ার রেকর্ডও করেছে স্বপ্রভ।

পুরষ্কার হিসেবে আর্থিক মূল্যের সঙ্গে ডাক পেয়েছে নাসায় শিক্ষামূলক ভ্রমনের। খুশি স্বপ্রভ ও তার পরিবার। বাবার বক্তব্য, ছোট থেকেই অঙ্ক ও ফিজিক্সের প্রতি ঝোঁক ছিল ছেলের। কিন্তু তাঁরা কোনওদিনই ছেলেকে পড়ার জন্য চাপ দেননি। স্বপ্রভর লক্ষ্য কিন্তু  শিক্ষামূলক ভ্রমনের জন্য নাসায় যাওয়া নয়, ভবিষ্যতে একজন বিজ্ঞানী হিসেবে নাসায় যোগ দেওয়া।

 

Leave A Reply