শনিবার, মার্চ ২৩

অযোধ্যা মামলায় শুনানি শুরু ২৬ ফেব্রুয়ারি

দ্য ওয়াল ব্যুরো : আগামী ২৬ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০ টায় শুরু হবে অযোধ্যা মামলার শুনানি। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের বেঞ্চ ওই মামলা শুনবে।

প্রধান বিচারপতি বাদে বেঞ্চে থাকবেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস এ বোবদে এবং বিচারপতি এস আবদুল নাজির। গত ২৭ জানুয়ারি ওই মামলার শুনানি স্থগিত রাখা হয়েছিল। কারণ বিচারপতি এস এ বোবদে তখন সময় দিতে পারেননি।

এর আগে উত্তরপ্রদেশ সরকার সুপ্রিম কোর্টে আবেদন করে, অযোধ্যা মামলার দ্রুত শুনানি করা হোক। গত অক্টোবর মাসে সুপ্রিম কোর্ট সেই আবেদন নাকচ করে দেয়। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট যে রায় দিয়েছিল, তার বিরুদ্ধেও ১৪ টি আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। সেই রায়ে হাইকোর্ট বলে, যেখানে অতীতে বাবরি মসজিদ দাঁড়িয়েছিল, সেই জমি তিন ভাগে ভাগ করা হোক। তার একভাগ পাবে নির্মোহী আখড়া, একভাগ সুন্নি ওয়াকফ বোর্ড ও অপর একভাগ রামলালার প্রতিনিধিরা। ওই জমির পরিমাণ ২.৭৭ একর।

এলাহাবাদ হাইকোর্ট রায় দেওয়ার পরেই সুপ্রিম কোর্টে তার বিরুদ্ধে আবেদন জমা পড়ে। গতবছর সুপ্রিম কোর্টের তৎকালীন বিচারপতি দীপক মিশ্র ইঙ্গিত দেন, ওই মামলার দৈনিক শুনানি হতে পারে। এরপরে একটি পক্ষ আদালতে আবেদন জানায়, সুপ্রিম কোর্ট আগে সিদ্ধান্ত নিক, মসজিদ ইসলাম ধর্মের অবিচ্ছেদ্য অংশ কিনা। ১৯৯৪ সালের একটি প্রাসঙ্গিক রায়কেও খতিয়ে দেখতে বলা হয়। গত ২৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট ওই আবেদন সাংবিধানিক বেঞ্চে পাঠাতে অস্বীকার করে।

এরপর প্রধান বিচারপতি দীপক মিশ্র অবসর নেন। অযোধ্যার জমি বিতর্কে শুনানির জন্য নতুন বেঞ্চ গঠন করা হয়। অযোধ্যা মামলা নিয়ে এত দেরি হওয়ার ফলে হিন্দুত্ববাদী সংগঠনগুলি মোদী সরকারের কাছে দাবি জানায়, অবিলম্বে অর্ডিন্যান্স এনে বিতর্কিত জায়গায় মন্দির নির্মাণের কাজ শুরু করতে হবে। পরে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আগে আইনি প্রক্রিয়া শেষ হোক, তারপরে অধ্যাদেশ আনার কথা ভাবা যাবে।

অযোধ্যা মামলায় শুনানি শুরু হলে বিচারপতিদের কয়েক হাজার পাতার নথি পড়ে দেখতে হবে। সেই সঙ্গে এতদিন যে সাক্ষীরা আদালতে নিজেদের বয়ান দিয়েছেন, তাও খতিয়ে দেখা হবে। একটি সূত্রে জানা গিয়েছে, বিচারপতিদের হাতে তুলে দেওয়া হবে ৮৮ জন সাক্ষীর বয়ান। সেই বয়ানগুলি লেখা আছে ১৩, ৮৮৬ পাতা জুড়ে। সেই সঙ্গে ২৫৭ টি অন্যান্য নথি ও ভিডিও টেপ দেওয়া হবে।

Shares

Comments are closed.