শুক্রবার, ডিসেম্বর ১৩
TheWall
TheWall

আতঙ্কিত হবেন না, জেনে নিন আপনার ব্যাঙ্ক অন্য ব্যাঙ্কে মিশে গেলে কী করবেন, কী নয়

দ্য ওয়াল ব্যুরো: ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিশিয়ে ৪টি বড় ব্যাঙ্ক করার সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া– এই তিনটি ব্যাঙ্ক মিশে গিয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হবে। এরই পাশাপাশি মিশিয়ে দেওয়া হবে কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্ক। সেই সঙ্গে মিশে যাবে ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্ৰ ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক। সর্বোপরি মিশিয়ে দেওয়া হবে এলাহাবাদ ব্যাঙ্ক ও ইন্ডিয়ান ব্যাঙ্ককে।

এই ঘোষণার পরেই গ্রাহকদের মনে প্রশ্ন তৈরি হতে শুরু করেছে। সকলেরই চিন্তা, এর পরে কী করতে হবে? সবারই ভাবনা ব্যাঙ্কে গচ্ছিত অর্থ কিংবা লকারে রাখা গয়নার কী হবে?

এ নিয়ে ব্যাঙ্কিং ক্ষেত্রের বিশেষজ্ঞরা জানিয়েছেন পাঁচটি পরামর্শ। জেনে নিন কী বলছেন তাঁরা।

১। আতঙ্কিত হবেন না এবং আতঙ্ক ছড়াবেন না। এই ধরনের ব্যাঙ্ক মার্জার নতুন কিছু নয়। এতে গ্রাহকদের কোনও রকম কোনও ক্ষতিই হয় না। তাই এখন থেকে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

২। ব্যাঙ্ক মার্জারের সবে ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এখনই এখনই সব কিছু বদলে যাবে এমন ভাবার কোনও কারণ নেই। গোটা পদ্ধতিটাই সময়সাপেক্ষ। আগামী কয়েক মাসের মধ্যেই ব্যাঙ্কিং পরিষেবায় নিয়মকানুনে বড় বদল আসবে এমন ভাবার কোনও কারণ নেই।

৩। সময় নিয়ে জানুন, আপনার ব্যাঙ্ক কোন ব্যাঙ্কের সঙ্গে মিশছে। সেই ব্যাঙ্কের পক্ষে কোনও ঘোষণা হচ্ছে কিনা সেদিকে নজর রাখুন। কোনও রকম গুজবে কান দেবেন না।

৪। কাউকে কোনও তথ্যই ফোনে দেবেন না। এই সময়ে অনেক দুষ্ট চক্র গ্রাহকদের ঠকাতে নানা অছিলায় ব্যাঙ্কের তথ্য জানতে চাইতে পারে। সাবধানে থাকবেন। সন্দেহজনক ফোন পেলে পুলিশ ও ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করবেন। এটিএম পিন-সহ যাবতীয় তথ্য গোপন রাখুন।

৫। এখনই ব্যাঙ্কে যাওয়ার কোনও দরকার নেই। মার্জার সংক্রান্ত কোনও নিয়ম বদল হলে ব্যাঙ্কই আপনার সঙ্গে যোগাযোগ করবে। আপাতত যেমন ভাবে ব্যাঙ্কের কাজকর্ম করছেন তেমনটাই করতে থাকুন। অন্য কোনও কারণ না থাকলে শুধুই মার্জারের জন্য ব্যাঙ্ক বদলের দরকার নেই।

Comments are closed.