শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

হংকং নিয়ে কেউ যেন নাক না গলায়, সতর্ক করল চিন

দ্য ওয়াল ব্যুরো : চিন কিছুদিন ধরে কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে আলোচনার দাবি তুলেছে। কিন্তু হংকং নিয়ে অপর কাউকে হস্তক্ষেপ করতে দিতে রাজি নয়। বৃহস্পতিবার বেজিং থেকে কড়া ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে, হংকং-এর অশান্তি আমাদের অভ্যন্তরীণ বিষয়। তা নিয়ে বাইরের কেউ নাক গলাতে এলে আমরা সহ্য করব না।

কাশ্মীর নিয়ে চিন আন্তর্জাতিক মহলে সরব হয়েছে বটে, কিন্তু সেখানকার অবস্থা এখনও পর্যন্ত শান্তিপূর্ণ। কিন্তু বেজিং নিজেই স্বীকার করছে, ২২ বছর আগে চিনের সঙ্গে যুক্ত হওয়ার পরে হংকং-এ এমন বিপজ্জনক পরিস্থিতি কখনও সৃষ্টি হয়নি। এখন তাদের প্রধান কাজ হল হিংসা থামানো ও আইনের শাসন ফিরিয়ে আনা।

বিক্ষোভকারীদের দোষ দিয়ে বেজিং বলেছে, তারা হিংসাত্মক কাজকর্ম করে বেড়াচ্ছে। বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রকের কমিশনার শি ফেং বলেন, দুঃখের বিষয় হল, হংকং-এ গত কয়েক মাস ধরে অনেক হিংসাত্মক ঘটনা ঘটেছে। বিক্ষোভকারীরা আইন, নৈতিকতা ও মানবতাবিরোধী কাজ করছে।

এর পিছনে বিদেশি শক্তি আছে বলে দাবি করেছে চিন। শি ফেং বলেছেন, কয়েকটি বিদেশি শক্তি বিক্ষোভকারীদের সঙ্গে হাত মিলিয়েছে। ফলে পরিস্থিতি হয়ে উঠেছে আরও খারাপ। কয়েকটি দেশ সরাসরি হংকং-এর ব্যাপারে নাক গলাচ্ছে। যদিও তা চিনের অভ্যন্তরীণ বিষয়।

বৃহস্পতিবারই হংকং সীমান্তে সেনা সমাবেশ ঘটিয়েছে চিন। যদিও এখনই বড় ধরনের দমনপীড়ন হবে বলে অনেকে মনে করছেন না। তবে বিক্ষোভ যদি চলতেই থাকে তাহলে আগামী দিনে চিন কড়া পদক্ষেপের কথা ভাবতে পারে।

Comments are closed.