রবিবার, নভেম্বর ১৭

১২৫ শতাংশ মহার্ঘ ভাতার বিজ্ঞপ্তি জারি করল রাজ্য

দ্য ওয়াল ব্যুরো: জামাই ষষ্ঠীর দিন ঘোষণা করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী। আগামী বছরের শুরু থেকেই ১২৫ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। এইবার জারি হল এ বিষয়ে অর্থ দফতরের বিজ্ঞপ্তি।

মমতা বন্দ্যোপাধ্যায় মুখে যেমন বলেছিলেন ঠিক তাই। বাতিল হয়ে যাচ্ছে রাজ্য সরকারি কর্মচারীদের ১০ শতাংশ ইন্টেরিম রিলিফ। বর্তমান ১৮% শতাংশ মহার্ঘ ভাতার সঙ্গে ৮০ হাজার টাকা অবধি মূল বেতন পাওয়া রাজ্য সরকারি কর্মচারিরা পাবেন মোট ১২৫ শতাংশ ডিএ।

আরও পড়ুন: ‘সারা দেশ তাকিয়ে রয়েছে তৃণমূলের দিকে

এই নতুন মহার্ঘ ভাতা পাবেন রাজ্যসরকারের অধীনস্থ অন্য সংস্থা, বিধিবদ্ধ সংস্থা, পঞ্চায়েত পৌরসভার কর্মী এবং সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীরাও।

একই সঙ্গে ন্যূনতম দৈনিক মজুরিও ৫৩ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

তবে, এই সিদ্ধান্তে কতটা লাভবান হবেন সেই নিয়ে সংশয়ে রাজ্য সরকারি কর্মীরা। তাঁদের বক্তব্য হল তাঁদের নতুন বেতন কাঠামো তৈরি হওয়ার কথা ছিল ২০১৬ সালের জানুয়ারি থেকে। এর জন্য ষষ্ঠ পে কমিশন গঠনও করেছিল রাজ্য। তবে সেই পে কমিশন এখন অবধি কোনও সিদ্ধান্ত নেয়নি। জানানো হয়েছিল, যে নভেম্বর মাসে স্থির করা হবে নতুন বেতন কাঠামো। তবে কর্মীদের অনেকেই মনে করছেন, প্রযোজ্য হওয়ার ছয় মাস আগে তড়িঘড়ি ডিএ ঘোষণা করে সরকার বুঝিয়ে দিল পে কমিশন আসলে ঠান্ডা ঘরেই।

Leave A Reply