বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

Breaking: কাশ্মীর থেকে ফেরা শ্রমিকদের ৫০ হাজার করে টাকা দেবে রাজ্য

দ্য ওয়াল ব্যুরো: জম্মু-কাশ্মীরের কুলগামে কর্মরত মুর্শিদাবাদের সাগরদিঘির পাঁচ শ্রমিককে হত্যা করেছে জঙ্গিরা। তারপর থেকেই উপত্যকায় কাজের সূত্রে যাওয়া মানুষেরা আতঙ্কে রয়েছেন। বাংলার শ্রমিকদের জন্য চিন্তিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেখান থেকে তড়িঘড়ি ১৩৩ জন শ্রমিককে ফিরিয়ে আনার উদ্যোগ নেন। তারা রাজ্যে ফেরার পরে এবার মুখ্যমন্ত্রীর ঘোষণা সব শ্রমিককে এককালীন ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। এই শ্রমিকদের মধ্যে যাঁদের বাড়ি নেই তাঁদের বাসস্থানের ব্যবস্থাও করবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

অতীতে ভিন রাজ্য থেকে ফেরা শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে সরকার। এবারেও  কাশ্মীর থেকে ফিরে আসা ১৩৩ জন শ্রমিককে ‘সমর্থন’ প্রকল্পে এককালীন ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। পাশাপাশি এই সমস্ত শ্রমিকদের মধ্যে যাঁদের কোনও মাথা গোঁজার ঠাঁই নেই তাদের ‘বাংলার বাড়ি’ প্রকল্পে বাসস্থান করে দেওয়া হবে। এছাড়াও যদি তাদের অন্য কোনও রকম প্রয়োজন হয় তাহলে তারা যে যে জেলার বাসিন্দা সেই সেই জেলার ডিএম বা জেলাশাসকরা তাদের বিষয়গুলি সহানুভূতির সঙ্গে দেখবে। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রীর।

সোমবার বিকেলে ট্রেনে করে কাশ্মীরে কাজে যাওয়া ওই বাঙালি শ্রমিকরা কলকাতা স্টেশনে পৌঁছন। সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন কলকাতার মহানাগরিক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। মোট ১৩৮ জন ফিরেছেন। তার মধ্যে ১৩৩ জন এ রাজ্যের। বাকিরা অসমের তাঁদের বেশির ভাগই দক্ষিণ দিনাজপুরের বাসিন্দা। বাকিরা উত্তর দিনাজপুর, উত্তর ২৪ পরগনা, জলপাইগুড়ি, কোচবিহার, বীরভূম এবং মালদহের। স্টেশন থেকে তাঁদের সরকারি বাসে করে বাড়ি পৌঁছে দেওয়া হয়।

Comments are closed.