শনিবার, অক্টোবর ১৯

ফের বেতন বাড়ল, প্রাথমিকের পরে এবার শিক্ষা কেন্দ্রের শিক্ষকদের

দ্য ওয়াল ব্যুরো: অনশন তুলতে ক’দিন আগেই প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের বেতন বাড়িয়েছে রাজ্য সরকার। এবার শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) ও মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের (এমএসকে) সহায়ক-সহায়িকা এবং সম্প্রসারক ও সম্প্রসারিকাদের বেতন বাড়ানো হল। সোমবার এমনই ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এসএসকে-র শিক্ষক-শিক্ষিকার সংখ্যা প্রায় ৪৪ হাজার। এমএসকে-র শিক্ষক-শিক্ষিকার সংখ্যা আট হাজারের মতো। এত দিন এসএসকে শিক্ষকদের বেতন ছিল ৫,৯৫৪ টাকা। তা বেড়ে হচ্ছে ১০ হাজার। এসএসকে-র প্রধান শিক্ষকের বেতন হচ্ছে ১০,৩৪০ টাকা। এমএসকে শিক্ষকদের বেতন ছিল ৮,৯৩০ টাকা। তা বেড়ে হচ্ছে ১৩ হাজার। ওই স্তরের প্রধান শিক্ষক বা মুখ্য সম্প্রসারকদের বেতন হচ্ছে ১৪ হাজার টাকা। সেই সঙ্গে বোনাস, ইপিএফ-সহ বেশ কিছু সুবিধাও মিলবে। নতুন বেতনক্রম কার্যকর হবে চলতি বছরের ১ এপ্রিল থেকে।

বেতন বৃদ্ধির সঙ্গে সঙ্গে মর্যাদাও বাড়ল দুই শিক্ষা কেন্দ্রের। এত দিন এসএসকে এবং এমএসকে শিক্ষকেরা ছিলেন পঞ্চায়েত দফতরের অধীনে। এ বার তাঁরা শিক্ষা দফতরের অন্তর্ভুক্ত হচ্ছে। এখন থেকে এসএসকে-র শিক্ষক-শিক্ষিকাদের সহায়ক ও সহায়িকা এবং এমএসকে-র শিক্ষক-শিক্ষিকাদের সম্প্রসারক ও সম্প্রসারিকা বলা হবে না। এ বার তাঁরা শিক্ষক ও শিক্ষিকার মর্যাদা পাবেন।

তবে একটি শর্ত রয়েছে। যাঁরা ৬০ বছর পর্যন্ত কাজ করবেন, শিক্ষকের পদমর্যাদা পাবেন শুধু তাঁরাই। যাঁরা ৬৫ বছর পর্যন্ত পড়াতে চান, তাঁরা সহায়ক বা সম্প্রসারক হিসেবেই গণ্য হবেন। ফর্ম পূরণ করে জানিয়ে দিতে হবে, কে কত বছর পর্যন্ত কাজ করতে চান।

Comments are closed.