Latest News

ঝুনঝুনি লাগানো বলে কাদা মাঠে দাপালেন দৃষ্টিহীন ফুটবলাররা

দ্য ওয়াল ব্যুরো: প্রতিবন্ধকতা বড় কথা নয়, আসল হল ইচ্ছেশক্তি। সেটি থাকলে আকাশ জয় করা যায়, নীল দিগন্তে উড়ে বেড়ানো যায়।

তাঁদের দু’চোখে অনেক স্বপ্ন, বড় ফুটবলার (Footballer) হওয়ার অদম্য বাসনা। কী আছে, কী নেই বড় কথা নয়, বরং যা রয়েছে, সেই নিয়েই কাদা মাঠে নেমে ফুটবল নিয়ে দাপাদাপি করা।

দৃষ্টিহীনদের যে কোনও খেলার আবশ্যিক শর্ত, বলে ঝুনঝুনি থাকতে হবে। না হলে শব্দ দিয়ে দিকনির্দেশ করা যায় না। মাঠের কোথায় রয়েছে বল, সেটি ক্রিকেট হোক বা ফুটবল, সেটি বোঝার জন্য দরকার ওই শব্দ। সেই শ্রবণশক্তি দিয়ে পুরো আকাশ জয় করার ক্ষমতা রাখেন দৃষ্টিহীনরা।

জাদু দেখালেন সালাহ, মেসি-নেমার যুগলবন্দীতে পিছিয়ে পড়ে জয় পিএসজি-র

শুনলে হয়তো অবাক হলেও প্রতিবছর ব্লাইন্ড ফুটবল অ্যাসোসিয়েশন পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন জেলায় ক্যাম্প করে দৃষ্টিহীনদের নিয়ে এই ফুটবল প্রতিযোগিতা হয়ে থাকে।

গত দু’বছর ধরে করোনা কালের উদ্ভট পরিস্থিতির জন্য এই ধরনের ক্রীড়া যজ্ঞ সংঘটিত করা যায়নি, এবার সেই বিধিনিষেধ অনেকটাই শিথিলি হয়েছে। সেই কারণে জাতীয় দৃষ্টিহীন দলগঠনের জন্য এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

 

এই শিবিরের খেলোয়াড় দক্ষিণবঙ্গের ছেলে এবং মেয়ে উভয়দের জন্য ২০ মিনিট করে খেলা হয়ে থাকে। এমনই এক দৃষ্টিহীনদের ক্যাম্প করে বুধবার আলিপুরদুয়ারের ২ নং ব্লকের চাপড়ের পাড় ২ নং গ্রামপঞ্চায়েতের পূর্ব বড়চৌকি স্পেশ্যাল কেডার প্রাথমিক বিদ্যালয়ের ময়দানে এক ফুটবল প্রতিযোগিতার আয়োজন করাহয়।

প্রবল বৃষ্টির ফলে এই খেলা যথেষ্টই অসুবিধের মধ্যে পড়তে হয় খেলোয়াড়দের। এই ফুটবল প্রতিযোগিতার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ারের ২নং ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি অনুপ দাস এবং ডি.পি.এস.সির চেয়ারম্যান পরিতোষ বর্মন এবং পৌরসভার প্রশাসক মন্ডলির চেয়ারম্যান প্রসেনজিৎ কর সহ প্রমুখ।

গ্রামপঞ্চায়েতের প্রধান কল্যাণী রায়ের বিশেষ উদ্যোগে এই খেলা সাড়ম্বরে হয়েছে। প্রচুর মানুষ বৃষ্টির মধ্যেও দাড়িয়ে থেকে এই খেলা উপভোগ করেন। আলিপুরদুয়ারের ২ নং ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি অনুপ দাস বলেন, আমি এই গ্রামের আয়োজকদের ধন্যবাদ জানাই।

দৃষ্টি হীনদের নিয়ে সুন্দর এই ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠান করেছে। এই অনুষ্ঠানে এসে খুবই ভাল লাগছে। স্বাভাবিক ভাবেই প্রচুর মানুষ এই ফুটবল খেলা উপভোগ করেছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like