Latest News

কিং কোহলির শরণাপন্ন লোকেশ, দিশেহারা ভারত অধিনায়ককে পরামর্শ বিরাটের

দ্য ওয়াল ব্যুরো: সিরিজের গত দুটি ম্যাচে এমন দৃশ্য দেখা যায়নি। অবশেষে নিয়মরক্ষার ম্যাচে এসে কেএল রাহুলকে প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির শরণাপন্ন হতে হল। এদিন ম্যাচে দেখা গিয়েছে, ফিল্ড পজিশন নিয়ে একটু হলেও দিশেহারা ছিলেন বর্তমান অধিনায়ক। সেইসময় লোকেশকে সহায়তা করতে এগিয়ে আসেন কোহলি। তিনি অনেকক্ষণ ধরে কথা বলেছেন রাহুলের সঙ্গে।

রোহিত শর্মারই ওয়ান ডে সিরিজে অধিনায়কত্ব করার কথা ছিল। কিন্তু রোহিতের চোটের কারণে লোকেশকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু তিনি অধিনায়ক হিসেবে নিজের মুন্সিয়ানা দেখাতে ব্যর্থ হয়েছেন। বিশেষজ্ঞরাও হতাশ রাহুলকে দেখে। অনেকেই বলছেন, ম্যাচে পরিস্থিতি অনুযায়ী কী সিদ্ধান্ত নিতে হবে, জানেন না তিনি। সেই কারণেই বোলিং পরিবর্তন থেকে ফিল্ড প্লেসিং বদল, কী করতে হবে বুঝে উঠতে পারছেন না।

রবিবার কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন রাহুল। শুরুটা ভাল করলেও মাঝের ওভারে ফের চাপে পড়ে যায় ভারত। দক্ষিণ আফ্রিকাকে এগিয়ে নিয়ে যেতে থাকেন কুইন্টন ডি’কক এবং রাসি ভ্যান ডার দাসেন। তখন ভারতকে বেশ দিশেহারা লাগছিল। তারইমধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়ে।

সেই ভিডিওতে দেখা যায়, হাত দিয়ে রাহুলকে কিছু দেখাচ্ছেন প্রাক্তন অধিনায়ক বিরাট। হাবভাব দেখে মনে হচ্ছিল যে কোথায় ফিল্ডার রাখতে হবে, তা বলছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। কিছু কৌশল নিয়ে আলোচনা করছেন। তাঁরা কিছুটা দূরে চলে গিয়ে কথা বলতে থাকেন। বিরাট হাত দিয়ে একদিকে ইঙ্গিত করেন। তারপর আবার এগিয়ে আসেন বিরাট এবং রাহুল। দু’জনকে আবারও কথা বলতে দেখা যায়। ইগো সমস্যার কারণেই যে প্রাক্তনের থেকে পরামর্শ চাইতে পারছিলেন না রাহুল সেটি অনেকেই বুঝতে পেরেছেন।

গত বুধবার পার্লেতে প্রথম ওয়ান ডে ম্যাচেও রাহুলের একাধিক কৌশল নিয়েও প্রশ্ন উঠেছিল। ভারত ভাল শুরু করলেও ২০ ওভারের পর থেকে খেলায় ক্রমশ জাঁকিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। ২০ থেকে ৪০ ওভার পর্যন্ত কোনও উইকেট নিতে পারেননি ভারতীয় বোলাররা, রান দেন ১৩০।

সেইসময় রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহালরা তেমন দাগ কাটতে না পারলেও বেঙ্কটেশ আইয়ারকে বলই দেননি রাহুল। অথচ তাঁকে অলরাউন্ডার হিসেবেই দলে নেওয়া হয়েছিল। ম্যাচের আগে ষষ্ঠ বোলার হিসেবে ব্যবহারের কথাও বলেছিলেন রাহুল। সেইসঙ্গে ডেথ ওভারে বুমরাকে কেন মাত্র দু’ওভার বল দিয়েছেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল।

You might also like