Latest News

আম্পায়ারের ভুল! জলে গেল জাদেজার বিশ্বকাপের সেরা ক্যাচ

দ্য ওয়াল ব্যুরো: অনবদ্য ক্যাচ, মাঠে বাকি ক্রিকেটাররা তাজ্জব বনে গিয়েছিলেন। কিন্তু রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) কপাল খারাপ, না হলে ওই অবিশ্বাস্য ক্যাচ (Catch) নেওয়ার পরে সেটি আম্পায়ারদের ভুলে নাকচ হয়।

জাদেজা ওই ক্যাচ ধরলে শামি হ্যাটট্রিকও পেতে পারতেন। দুটি নজির এক সঙ্গে রচিত হতো। তৃতীয় আম্পায়ার ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেননি। ফলে বাতিল হয় রবীন্দ্র জাদেজার স্বপ্নের ক্যাচ।

আফগানিস্তান ইনিংসের ১৯তম ওভারে তৃতীয় আম্পায়ারের এমন সিদ্ধান্ত নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। ওভারের প্রথম বলে শামি আউট করেন মহম্মদ নবিকে। ক্যাচ ধরেন জাদেজা।

আরও পড়ুন: দ্রাবিড় কোচ: উচ্ছ্বসিত রোহিত, সানির কথায়, ‘আরও এগিয়ে যাবে ভারতীয় ক্রিকেট’

দ্বিতীয় বলে করিম জানাত বড় শট নেওয়ার চেষ্টা করেন। তবে বল ঠিকমতো ব্যাটে লাগেনি। জাদেজা বাউন্ডারি লাইন থেকে অনেকটা দৌড়ে এসে শরীর ছুঁড়ে দেন সামনের দিকে এবং বল তালুবন্দি করেন।

জাদেজা এমন অবিশ্বাস্য ক্যাচ ধরার পর উচ্ছ্বাসে মেতেছিল ভারতীয় দল। তবে ফিল্ড আম্পায়ার একবার যাচাই করে নিয়েছিলেন ক্যাচ বৈধ কিনা। সফট সিগন্যালে আউট জানিয়ে বিষয়টি তৃতীয় আম্পায়ারের কাছে পাঠিয়ে দেন ফিল্ড আম্পায়ার। তৃতীয় আম্পায়ার রিপ্লে দেখার পর জানান, জাদেজা ঝাঁপানোর পরে বল মাটি ছুঁয়েছিল। আম্পায়ারের সিদ্ধান্ত খুশি হতে পারেননি কোহলিরা।

ওভারের তৃতীয় বলেই শামি তুলে নেন রশিদ খানের উইকেট।  তৃতীয় আম্পায়ার করিমকে আউট দিলে হ্যাটট্রিক পূর্ণ হতো শামির।

তৃতীয় আম্পায়ার আলিম দারের এমন সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেননি ধারাভাষ্যকাররাও। তাঁদের দাবি, এক্ষেত্রে জাদেজার দুরন্ত ক্যাচ ব্যর্থ হয় আম্পায়ারের ভুল সিদ্ধান্তের জন্য।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like