Latest News

ক্রিকেটে আর চলবে না ‘স্টেইনগান’, ৩৮-য়ে অবসর, খেলবেন না আইপিএলও

দ্য ওয়াল ব্যুরো: অভিমানেই ক্রিকেট থেকে অবসর (retire) নিয়ে নিলেন দক্ষিণ আফ্রিকার (south africa) নামী পেসার ডেইল স্টেইন (dalesteyn)। যাঁকে বিশ্ব ক্রিকেট ডাকে স্টেইনগান নামে। কারণ তিনি যে পেসে বোলিং করেন, তা বিপক্ষের কাছে আতঙ্কের তো বটেই।

একটা সময় স্টেইনের বলের গতিবেগ সর্বোচ্চ ছিল। তিনি ওভারের ছয়টি বল নানা বৈচিত্র্যে করে যেতেন। এটা এক বিশেষ গুণ ছিল।

আরও পড়ুন: প্যারালিম্পিকে ইতিহাস, টোকিওতে হাইজাম্পে রুপো থাঙ্গাভেলুর, ব্রোঞ্জ শরদের

অবশেষে কঠিন সিদ্ধান্ত নিয়ে নিলেন স্টেইন। চোটের কারণে তিনি দল থেকে বারবার বাদ পড়েছেন, আবার ফিরেও এসেছেন। কিন্তু তাঁর শেষবেলায় এসে মনে হচ্ছে তাঁকে আর দলগুলির কর্তারা সেইভাবে গুরুত্ব দিচ্ছেন না।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৯৩টি টেস্টে, ১২৫টি ওয়ান ডে ও ৪৭টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন স্টেইন। টেস্টে ৪৩৯টি, ওয়ান ডে ক্রিকেটে ১৯৬টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৬৪টি উইকেট নিয়েছেন তিনি। সব মিলিয়ে তিনি উইকেট নিয়েছেন ৬৯৯টি, একটি শিকার পেলেই ম্যাজিক ফিগার সাতশো পৌঁছতেন।

টুইটারে স্টেইন জানান, ‘‘যে খেলাটাকে আমি সবথেকে ভালোবাসি, আজ আমি সরকারিভাবে তা থেকে অবসর নিচ্ছি। তিক্ত-মধুর স্মৃতি, তবে কৃতজ্ঞ। পরিবার থেকে সতীর্থ, সাংবাদিক থেকে অনুরাগী, সকলকে ধন্যবাদ জানাতে চাই। আমাদের এই যাত্রাটা অসাধারণ ছিল।’’

স্টেইন সব মিলিয়ে ১৪১টি প্রথম শ্রেণীর ম্যাচে ৬১৮টি উইকেট নিয়েছেন। ১৮০টি লিস্ট-এ ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ২৮৪। ২২৮টি টি-২০ ম্যাচে তিনি ২৬৩টি উইকেট সংগ্রহ করেছেন। আইপিএলে ডেকান চার্জার্স, গুজরাট লায়ন্স, সানরাইজার্স হায়দরাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) হয়ে মাঠে নেমেছেন তিনি।

আইপিএল ছাড়াও পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, লঙ্কা প্রিমিয়ার লিগ, বিগ ব্যাশ লিগ ও কাউন্টি ক্রিকেটেও বহু স্মরণীয় ম্যাচ খেলেছেন স্টেইন। তিনি ছিলেন প্রকৃতঅর্থে ম্যাচ উইনার। স্টেইনের সতীর্থরা তো বটেই, পাশাপাশি বিপক্ষ ব্যাটসম্যানরাও তাঁকে আবেগমুখর নানা বার্তা লিখেছেন।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like