Latest News

খেলার আগে জমিয়ে সেক্স করো! পরামর্শ ছিল শচীনদের প্রাক্তন কোচের

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় দলের প্রাক্তন কোচ প্যাডি আপটনের পরামর্শ ছিল, খেলার আগে জমিয়ে সেক্স করো, তা হলে তার সুপ্রভাব মাঠে পড়বে। তাতে খেলার পারফরম্যান্সের উন্নতি ঘটবে। আপটনের বই দ্য বেয়ারফুট কোচ, বইতে এটি প্রকাশ পেয়েছে, তারপরেই হূলস্থূল পড়ে গিয়েছে।

২০১১ সালে এম এস ধোনির নেতৃত্বে ঘরের মাঠে বিশ্বকাপ জয় করে ভারতীয় দল। ২৮ বছর পরে তারা বিশ্বসেরা হয়ে দেখিয়েছিল। সেই দলের মূল কোচ ছিল গ্যারি কার্স্টেন। ধোনি, শচীনদের মেন্টাল কন্ডিশনিং কোচ ছিলেন এই আপটন। তিনিই দলের ক্রিকেটারদের পরামর্শ দিয়েছিলেন, খেলার আগে জমিয়ে সেক্স করলে মাঠে সেই ক্রিকেটারের পারফরম্যান্স ভাল হবে।

যদিও ওই পরামর্শ দেওয়া যে ভুল হয়েছিল, সেটি আপটন মানেন। এমনকি সেই দলের কার্স্টেনকে জানিয়েছিলেন সেটি। ভারতীয়দের ক্ষেত্রে এই পরামর্শ দেওয়া উচিত হয়নি, সেটি ওই বিদেশী কোচ স্বীকার করেছিলেন। আপটনের ওই পরামর্শ শুনে কার্স্টেন পর্যন্ত রেগে গিয়েছিলেন, তিনি ওই ধারণা মাথা থেকে ঝেড়ে ফেলতে বলেছিলেন। তাও বইয়ে লিখেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকাজাত এই কোচ আইপিএলে রাজস্থান রয়্যালস দলেরও কোচিং করিয়েছেন। ভারতীয় দলের প্রতিটি ক্রিকেটারের সঙ্গে তাঁর সম্পর্ক ভাল ছিল। তিনি দলের মনোবিদ হিসেবে কাজ করেছেন, পাশাপাশি দলের ট্রেনিং সিডিউলও ঠিক করে দিতেন। তিনি দিল্লি ডেয়ার ডেভিলসেরও কোচ ছিলেন একবার। পাকিস্তান সুপার লিগে কোচিং করিয়েছেন ৫৩ বছর বয়সী এই অভিজ্ঞ কোচ।

আপটন কেপ টাউন বিশ্ববিদ্যালয় থেকে স্পোর্টস সায়েন্সের ওপর মাস্টার্স ডিগ্রি করেছিলেন। তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসেবে কাজ করেছেন।

ভারতীয় দলে মেন্টাল কোচ হতে পেরেছিলেন স্বদেশীয় কার্স্টেনের জন্যই, তিনিই নিয়ে এসেছিলেন আপটনকে। ভারতীয় দলের সঙ্গে কাজ করার আগে আপটন মনোবিদের কাজ করেন রাগবি, টেনিস খেলোয়াড়, গলফার, সাঁতারুদের মেন্টাল কোচ হিসেবে। তাঁর কোচিং অবশ্য ভারতীয় দলের কাজে এসেছিল, সেটি মানেন সেই দলের সদস্যরাও।

You might also like