Latest News

৬০ বছর বয়সে আন্তর্জাতিক ম্যাচ খেলে নজির সুরিনামের ভাইস প্রেসিডেন্টের

দ্য ওয়াল ব্যুরো: এক অনন্য রেকর্ড গড়লেন সুরিনামের (Suriname) ভাইস প্রেসিডেন্ট (vice President) রনি ব্রুসউইক। যাঁর বয়স ৬০ বছর, তিনি আন্তর্জাতিক ফুটবলে (International Football) দেশের হয়ে খেলতে নামলেন।

লাতিন আমেরিকার (Latin America) ছোট্ট দেশ সুরিনাম। সেই দেশের একসময়কার বিদ্রোহী নেতা ছিলেন ব্রুন্সউইক। খেলার প্রতি ঝোঁকের কারণে কিনে নেন ইন্টার মোয়েনগোতাপোই ক্লাবটি। সেই ক্লাবের হয়েই ৬১ নম্বর জার্সি পরে ৬০ বছর বয়সে মাঠে নেমেছেন তিনি। খেলেছেন ৫৪ মিনিট, তারপর উঠে যান। তিনি খেললেও দল জয় পায়নি।

হন্ডুরাসের ক্লাব অলিম্পিয়ার বিপক্ষে কনকাকাফ লিগের ম্যাচটিতে জয় দূরে থাক, রীতিমতো উড়েই যেতে হয়েছে ব্রুন্সউইকের দলকে। তারা হেরে গেছে ৬-০ গোলের বড় ব্যবধানে। এই ক্লাবের অধিনায়ক এবং প্রেসিডেন্ট উভয়ই একজন, ব্রুন্সউইক।

আরও পড়ুন: তালিবানের দখলে ক্রিকেট বোর্ড, আইসিসি নিষিদ্ধ করতে পারে আফগানিস্তানকে

শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচটিতে শুরু থেকেই খেলেছেন ব্রুন্সউইক। তবে পুরো ম্যাচ শেষ করতে পারেননি। কোচ তাঁকে তুলে নেন বিরতির ১১ মিনিটের মাথায়। ততক্ষণে ০-৩ গোলে পিছিয়ে তাঁর দল। পরে আরও ৩ গোল হজম করে ইন্টার মোয়েনগোতাপোই।

দল হারলেও কনকাকাফ লিগের সবচেয়ে প্রবীণ ফুটবলার হয়েছেন তিনি। আগামী ২৮ সেপ্টেম্বর হন্ডুরাসের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচে মুখোমুখি হবে দুই দল। কিন্তু সেটিতে খেলতে পারবেন না ব্রুন্সউইক। কারণ আপাতত দেশের বাইরে যেতে পারবেন না তিনি।

২০২০ সালের জুলাইয়ে সুরিনামের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছেন ব্রুন্সউইক। এর আগে আশির দশকে বিদ্রোহী যোদ্ধা হিসেবে সুরিনামিজ লিবারেশন আর্মি গঠন করেছিলেন তিনি। তবে জঙ্গল কমান্ডো হিসেবেই বেশি পরিচিতি ছিল ব্রুন্সউইকের দলের।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like